facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৬ মে সোমবার, ২০২৪

Walton

নাচোলে তীব্র গরমেও বিদ্যুৎ নিয়ে বিরম্বনা


২৪ এপ্রিল ২০২৪ বুধবার, ১১:৪৪  পিএম

মোহাম্মদ আলী, নাচোল উপজেলা প্রতিনিধি

শেয়ার বিজনেস24.কম


নাচোলে তীব্র গরমেও বিদ্যুৎ নিয়ে বিরম্বনা

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সর্বত্র চলছে তীব্র তাপদাহ ও তারপরও বিরতিহীন বিদ্যুতের লো ভোল্টেজ এ যেন ঘাঁয়ের উপরে বিষ ফোঁড়া । গত ২৪ ঘণ্টায় নাচোলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ ডিগ্রি সেলসিয়াস। প্রচন্ড গরমে উপজেলার সর্বত্র জনজীবন যেন অতিষ্ঠ হয়ে উঠেছে। নারী-বৃদ্ধ ও শিশুরা প্রচন্ড গরম সহ্য করতে না পেরে নানাভাবে অসুস্থ হয়ে পড়ছেন।

বুধবার উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে , প্রচন্ড রোদ ও গরমে রাস্তা-ঘাটে মানুষের যাতায়াত অনেকাংশে কমে গেছে। অতিরিক্ত গরমে সাধারণ খেটে খাওয়া মানুষগুলো পড়েছেন বেশ বিপাকে। পেটের ধান্ধায় প্রচন্ড গরমে কাজে বের হতে হচ্ছে এদের,

অনেকের যেন কষ্টের শেষ নেই।

তুখাড় রোদের দুপুরে রাস্তায় লোকজনের চলাফেরা না থাকায় সিএনজি, ভ্যান,রিক্সা-অটোরিক্সা চালকদের যাত্রী ছাউনি ও গাছের ছায়ায় বসে থাকতেও দেখা গেছে । গরমে অতিষ্ঠ অনেকেই হাট-বাজারে ঠাণ্ডা শরবত ও আখের রসে তৃষ্ণা মেটাচ্ছেন। বাজারে ডাব ও তরমুজ, শসার দাম সাধ্যের মধ্যে না থাকলেও অনেকেই ডাবের পানি পান করে তৃষ্ণা মেটাচ্ছেন।

নাচোলের আম চাষীরা বলছেন, অসহনীয় গরম ও তীব্র খরায় আমের গুটি গুলো ঝরে পড়ে যাচ্ছে, মুকুলের বেশ ক্ষতি হচ্ছে, পানির লেয়ার অনেক নিচে নেমে যাওয়ায় সাধারণ পাম্প দিয়ে গাছের গোড়ায় পানি দিতে পারছিনা, এ ছাড়াও কারেন্টের লোডশেডিং তো আছেই সেই সাথে সাথে লো ভোল্টেজের ভেলকিবাজি, ধান চাষীরা বলছেন ভরা মৌসুমে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় (নেস্কোর) ভোল্টেজ কম থাকায় বিপাকে পড়েছি আমরা কৃষকেরা আর এক সপ্তাহের মধ্যে বৃষ্টি না হলে আমাদের অনেক বড় ক্ষতি হবে।

এদিকে মাঠ ঘুরে দেখা গেছে,তীব্র তাপদাহে আম, পিয়ারা,পেঁপে, লিচু, ড্রাগন, কমলা -মাল্টা ও আঁখ ক্ষেত সহ বিভিন্ন ফসল পুড়ে শুকিয়ে যাচ্ছে। অন্যদিকে নেস্কো বিদ্যুতের ভোল্টেজ কম থাকায় বিপাকে পড়েছে পোল্ট্রি খামারি ও ব্যবসায়ীরা, মারা যাচ্ছে অনেক মুরগি। গরমের কারণে কমে গেছে পোল্টিসহ সব মুরগির দাম, কেজি প্রতি কমেছে চল্লিশ থেকে ৫০ টাকা, তারিফ পোল্ট্রি ফার্মের মালিক জানান তীব্র গরমের কারণে লস করে বিক্রি করতে হচ্ছে মুরগি। পোল্ট্রি ব্যবসায়ী বাবু বলেন পোল্ট্রিসহ সব মুরগির দাম কমলেও বেচা বিক্রি খুবই কম, কোনদিন ক্রেতা শূন্য হয়ে যায়।

উপজেলার বিভিন্ন বাজারে সরজমিনে গিয়ে দেখা গেছে বিক্রেতা ছাড়া ক্রেতা কম। কালইয়ের বাজারের চায়ের দোকানদার ইসমাইল হোসেন বলেন অতিরিক্ত গরমের কারণে বেচা বিক্রি একদম কমে গেছে কিস্তির চিন্তায় ঘুম আসে না, দোকান না চললে খাব কি কিস্তি দিবো কি । তাছাড়া মহাবিপদে পড়ে গিয়েছে, আমার মত চা দোকানদারের পরিবারগুলো। এছাড়াও বিভিন্ন ইলেকট্রনিক সহ স্টুডিও ফটোকপি, ছোট মিল কারখানার ব্যবসায়ীদের অভিযোগ ভোল্টেজ না থাকাই আমরা কম্পিউটার ফটোকপি মেশিন চালাতে পারছিনা। এমনিতে ব্যবসা কম তাবুও দু একটা কাস্টমার থাকলেও ভোল্টেজের কারণে পড়তে হচ্ছে মহা বিপদে,ভয়ে আছি আমরা বিদ্যুতের কারণে কখন জানি কি হয়।

নাচোলে এক রিক্সা চালক বলেন, সকালে রিক্সা নিয়ে বের হয়েছি- দুপুর পর্যন্ত তেমন কামাই-রোজগার করতে পারিনি আমরা নিম্ন আয়ের মানুষ পরিবার নিয়ে পড়েছি বিপাকে। গরমের কারণে রাস্তায় তেমন কোন যাত্রী বের হচ্ছে না ইনকাম কমে যাওয়ায় হতাশা নিয়ে ফিরতে হচ্ছে বাসায়।

এদিকে গরমজনিত কারণে বিভিন্ন ধরনের অসুখ-বিসুখ নিয়ে ভর্তি হচ্ছে হাসপাতালে, রোগীর ভীড় বেশি হওয়ায় এতে করে চিকিৎসা সেবা প্রদান করতে হিমশিম খাচ্ছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারেরা। উপজেলা প; প স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কামাল উদ্দিন জানান, প্রচান্ড তাপদাহ ও তীব্র গরমে বৃদ্ধ ও শিশুরা বেশি ভোগান্তি পোহাচ্ছে। অনেকেই গরম-ঠাণ্ডায় বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। চিকিৎসা নিতে আসা রোগীদেরকে নিয়মিত বিশুদ্ধ পানি, বিভিন্ন ফল-মুলের জুস খাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে।

অন্যদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত কয়েক দিন ধরেই দিনের তাপমাত্রা বেড়ে চলেছে। গত ২৪ ঘণ্টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আগামী কয়েকদিন তাপমাত্রা আরো বাড়তে পারে বলেও আবহাওয়া অফিস জানিয়েছেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: