facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ মে শুক্রবার, ২০২৪

Walton

কমার পরও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়


০২ মে ২০২৪ বৃহস্পতিবার, ০৬:০৩  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


কমার পরও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

চুয়াডাঙ্গায় টানা ২২ দিন ধরে তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। চলতি মৌসুমের বেশিরভাগ সময়ই এ জেলায় দেশের এবং মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে। বৃহস্পতিবার (২ মে) এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বুধবার (১ মে) রেকর্ড হাওয়া তাপমাত্রা থেকে এ জেলার তাপমাত্রা প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে। কয়েকদিন তাপমাত্রা বৃদ্ধি পেলেও, এখন তা কমতে শুরু করেছে। এছাড়া চলতি মাসের ৫ তারিখের পর বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অফিস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, টানা ২২ দিন ধরে এ জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বেশ কয়েকদিন দেশের এবং এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এই জেলায়। বৃহস্পতিবার সকাল ৯টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২টায় এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা আরও বেড়ে বিকেল ৩ টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ১০ শতাংশ। এটি বিকেল ৩ টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

তিনি আরও জানান, তাপমাত্রা নিচের দিকে নামতে শুরু করেছে। চলতি মাসের ৫ তারিখের পর থেকে বৃষ্টি হয়ে তাপমাত্রা আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যার মাধ্যমে তাপপ্রবাহ চলে যেতে পারে।

উল্লেখ্য, গেল ৩০ এপ্রিল চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। যা ১৯৮৫ সালে চুয়াডাঙ্গায় আবহাওয়া পর্যবেক্ষণাগার প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে জেলায় সর্বোচ্চ তাপমাত্রা। গত ২ দিনে এ জেলার তাপমাত্রা ২ ডিগ্রি কমেছে। যার ফলে চলমান অতি তীব্র তাপপ্রবাহ থেকে এখন তীব্র তাপপ্রবাহে রুপ নিয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: