facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

দুই ফান্ড থেকে এলআর গ্লোবালকে অপসারণ


২৩ ডিসেম্বর ২০১৯ সোমবার, ০১:০৭  পিএম

নিজস্ব প্রতিবেদক


দুই ফান্ড থেকে এলআর গ্লোবালকে অপসারণ

মেয়াদি ডিবিএইচ ফার্স্ট ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের বর্তমান সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে অপসারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এলআর গ্লোবালের পরিবর্তে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে ফান্ড দুটির নতুন সম্পদ ব্যবস্থাপকের দায়িত্ব দেয়া হয়েছে। দুই ফান্ডের দুই-তৃতীয়াংশের বেশি ইউনিটহোল্ডারের লিখিত মতামত ও ফান্ডের ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল রোববার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭১২তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচুয়াল ফান্ড) বিধিমালা ২০০১-এর বিধি ৩১ অনুসারে, ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭২ দশমিক ৭৫ শতাংশ ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের ৭০ দশমিক ১০ শতাংশ ইউনিটহোল্ডারের লিখিত মতামত ও ফান্ড দুটির ট্রাস্টি বিজিআইসির আবেদনের পরিপ্রেক্ষিতে বর্তমান সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের পরিবর্তে নতুন সম্পদ ব্যবস্থাপক হিসেবে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের নিয়োগের বিষয়টি অনুমোদন করেছে কমিশন।

প্রসঙ্গত, চলতি বছরের ২৩ আগস্ট সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরিচালিত ছয়টি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছরের জন্য বাড়ানো হয়। মেয়াদ বাড়ানোর পর ফান্ডটিকে বেমেয়াদিতে রূপান্তরের জন্য ইউনিটহোল্ডারদের সভা আহ্বানের জন্য ট্রাস্টি বিজিআইসির কাছে চিঠি পাঠায় ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭৮ দশমিক ৪২ শতাংশ ইউনিটহোল্ডার। উদ্ভূত পরিস্থিতিতে ট্রাস্টি বিজিআইসি কমিশনের কাছে করণীয় জানতে চেয়ে চিঠি পাঠায়। ট্রাস্টির চিঠির জবাবে কমিশন থেকে বিদ্যমান বিধি অনুসারে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়। কমিশনের কাছ থেকে পরামর্শ পাওয়ার পর সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠানের কাছে এ বিষয়ে মতামত জানতে চেয়ে চিঠি দেয় ট্রাস্টি। সেই চিঠির জবাবে সম্পদ ব্যবস্থাপক ফান্ডটিকে বেমেয়াদিতে রূপান্তরের বিপক্ষে মত দেয়। এলআর গ্লোবালের কাছ থেকে ইউনিটহোল্ডারদের সভা আহ্বানের বিষয়ে নেতিবাচক মতামতের পরিপ্রেক্ষিতে বিএসইসির কাছে আইনের সংশ্লিষ্ট ধারা পরিপালনের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি চেয়ে চিঠি দেয় বিজিআইসি।

বিজিআইসির চিঠির জবাবে কমিশন মিউচুয়াল ফান্ড বিধিমালা, ২০০১-এর ২৪(১০) বিধি অনুসারে ইউনিটহোল্ডার সভা আহ্বানের পরামর্শ দেয়। অন্যদিকে এলআর গ্লোবাল পরিচালিত ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭২ দশমিক ৭৫ শতাংশ ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের ৭০ দশমিক ১০ শতাংশ ইউনিটহোল্ডার ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবাল বাংলাদেশকে পরিবর্তন করে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টকে নতুন সম্পদ ব্যবস্থাপক নিয়োগের জন্য ট্রাস্টিকে চিঠি দেয়। ইউনিটহোল্ডারদের এ চিঠির পরিপ্রেক্ষিতে সার্বিক করণীয় সম্পর্কে জানতে ট্রাস্টির পক্ষ থেকে কমিশনের নির্দেশনা চাওয়া হয়। আর এর মধ্যেই এলআর গ্লোবালের পক্ষ তাদের পরিচালিত মেয়াদি চার মিউচুয়াল ফান্ডের মাধ্যমে পুঁজিবাজারে কারসাজির বিরুদ্ধে ব্যবস্থা না নেয়া ও দুই ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবালকে সরিয়ে দেয়ার বেআইনি উদ্যোগ থেকে বিরত থাকার জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট আবেদন করা হয়।

রিটে বিএসইসি, বিএসইসির সার্ভিল্যান্স ও মিউচুয়াল ফান্ড, স্পেশাল পারপাস ভেহিকল ও করপোরেট ফিন্যান্স বিভাগের নির্বাহী পরিচালক এবং বিজিআইসিকে বিবাদী করা হয়। অবশ্য রিটটি শেষ পর্যন্ত খারিজ হয়ে যায়। পাশাপাশি দুই ফান্ডের সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের উদ্যোগের বিরুদ্ধে প্রথম যুগ্ম জেলা জজ আদালতে স্থগিতাদেশ চেয়ে এলআর গ্লোবালের পক্ষ থেকে আরেকটি আবেদন করা হয়। কিন্তু প্রথম যুগ্ম জেলা জজ আদালত এ বিষয়ে স্থগিতাদেশ না দিয়ে কারণ দর্শানোর আদেশ দেন। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করে এলআর গ্লোবাল। হাইকোর্ট রিট আবেদনটি আমলে নিয়ে আগামী বছরের ৮ জানুয়ারি পর্যন্ত দুই ফান্ডের সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনসংক্রান্ত কার্যক্রমের ওপর সাময়িক স্থগিতাদেশ দেন।

প্রথমে এলআর গ্লোবালের সঙ্গে বিএসইসি ও বিজিআইসির মধ্যে আইনি লড়াইয়ে ইউনিটহোল্ডাররা পক্ষভুক্ত ছিল না। কিন্তু যেহেতু ফান্ড দুটির সঙ্গে তাদের স্বার্থ জড়িত, সেহেতু হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট, এজ অ্যাসেট ম্যানেজমেন্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, আইডিএলসি ইনভেস্টমেন্ট, গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স ও ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা ডিবিএইচ চেম্বার জজ আদালতে সিভিল মিসসেলেনাস পিটিশন দায়ের করার মাধ্যমে আইনি লড়াইয়ে যুক্ত হয়। হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার জজ আদালতে পিটিশন দায়ের করে বিএসইসি ও ইউনিটহোল্ডাররা। পিটিশন দুটি শুনানি শেষে হাইকোর্টের আদেশের কার্যকারিতা এক সপ্তাহের জন্য স্থগিত করে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠান চেম্বার জজ। প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ ৮ ডিসেম্বর শুনানি শেষে ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক পরিবর্তন ইস্যুতে এর আগে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশের কার্যকারিতা স্থগিতসংক্রান্ত চেম্বার জজের দেয়া আদেশ বহাল রাখার আদেশ দেন। এ আদেশের ফলে ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের ক্ষেত্রে আইনি বাধা দূর হয়, যার পরিপ্রেক্ষিতে গতকাল কমিশন সভায় সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের বিষয়টি অনুমোদন করে বিএসইসি।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: