facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ে যুক্ত হলো ৯ সরকারি কলেজ


০৫ এপ্রিল ২০২৪ শুক্রবার, ১০:০৬  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ে যুক্ত হলো ৯ সরকারি কলেজ

শিক্ষার মান উন্নয়নের জন্য চট্টগ্রামের পাচঁটি ও রাজশাহীর চারটি সরকারি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত নির্দেশনা ও অনুশাসন বাস্তবায়নের লক্ষ্যে নিম্নোক্ত কলেজগুলোকে অধিভুক্ত করার জন্য এ বিভাগ হতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আরো বলা হয়, এমতাবস্থায়, উক্ত অনুশাসন যথাযথভাবে বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ যেমন: বিদ্যমান বিধি-বিধান সংশোধন (প্রয়োজনীয় ক্ষেত্রে) ও অপরাপর করণীয় বিষয় সম্পর্কে একটি প্রতিবেদন আগামী ৩০ এপ্রিলের মধ্যে এ বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চট্টগ্রামের কলেজগুলো হলো- চট্টগ্রাম সরকারি কলেজ, হাজী মুহম্মদ মহসিন সরকারি কলেজ, স্যার আশুতোষ সরকারি কলেজ, বোয়ালখালী, সরকারি কমার্স কলেজ ও সাতকানিয়া সরকারি কলেজ। রাজশাহীর অধিভুক্ত কলেজগুলো হলো- রাজশাহী সরকারি কলেজ, সরকারি সিটি কলেজ, সরকারি মহিলা কলেজ, নিউ গভ. ডিগ্রি কলেজ।

শতরুপা তালুকদার জানান, ‘প্রাথমিকভাবে আমরা ৯টি কলেজকে অধিভুক্ত করার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কাছে মতামত চেয়েছি। সরকারের পরিকল্পনা রয়েছে জেলা শহরের সীমিত সংখ্যক আরো কয়েকটি কলেজকে অধিভুক্ত করা হবে।’

রাজশাহীর চার কলেজ নিয়ে রাবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম বলেন, সরকার মনে করেছেন তাই কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে এসেছেন। প্রাথমিক পর্যায়ে কলেজের পরীক্ষা, ফলাফল এই বিষয়গুলো বিশ্ববিদ্যালয় দেখবে। তবে প্রশাসনিক কার্যক্রমগুলো কলেজ প্রশাসনের হাতেই থাকবে। ভর্তি করানোর বিষয়টি হয়তো বিশ্ববিদ্যালয় দেখবে তবে সেই বিষয়ে বিস্তারিত আমরা পাইনি। বিস্তারিত পেলে আপনাদের পরিষ্কার ভাবে সবকিছু জানাতে পারব।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: