facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৮ মে বুধবার, ২০২৪

Walton

দশম শ্রেণির সিলেবাসে হবে এসএসসি পরীক্ষা, এইচএসসি হবে দুইবার!


২৯ ফেব্রুয়ারি ২০২৪ বৃহস্পতিবার, ০২:২২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


দশম শ্রেণির সিলেবাসে হবে এসএসসি পরীক্ষা, এইচএসসি হবে দুইবার!

নতুন কারিকুলামে পাল্টে যাচ্ছে এসএসসি ও এইচএসসি পরীক্ষা। শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমানোর অংশ হিসেবে এ পরিবর্তন বলছে বোর্ড। এদিকে পাবলিক পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি নির্ধারণ করতে সভা ডেকেছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। আগামী শনিবার (২ মার্চ) অনুষ্ঠেয় সভায় দেশের সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের পাশাপাশি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন। এ সভায় সবকিছু চূড়ান্ত হবে বলে জানা যায়।

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নবম-দশমের সিলেবাসে নয়, শুধুমাত্র দশম শ্রেণির সিলেবাসে হবে এসএসসি পরীক্ষা। আর এইচএসসি হবে দুইবার। একবার একাদশে, দ্বিতীয়বার দ্বাদশে। চলতি বছরের জানুয়ারি থেকে নবম শ্রেণিতে নতুন কারিকুলাম অনুযায়ী পাঠদান চলছে।

দেশে ১১টি শিক্ষাবোর্ড রয়েছে। বোর্ডগুলোর সমন্বয়ক বাংলাদেশ আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার এ বিষয়ে বলেন, এটা অনেকেই জানে, নতুন কারিকুলামে নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন হলেও এসএসসি পরীক্ষা হবে শুধুমাত্র দশম শ্রেণির সিলেবাসের ভিত্তিতে। ২০২৫ সালের শেষে বা ২০২৬ সালের শুরুতে এই পরীক্ষা হবে।

আর এইচএসসি পরীক্ষা বিষয়ে তিনি বলেন, এইচএসসিতে একাদশ শ্রেণিতে একটা বোর্ড পরীক্ষা একইভাবে দ্বাদশ শ্রেণিতেও বোর্ড পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। বোর্ড পরীক্ষার মূল্যায়নটা কিভাবে হবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি। মূল্যায়নের বিষয়ে একটি সভা রয়েছে। সেখানে সবকিছু ফাইনাল হলে আনুষ্ঠানিকভাবে জানাবেন বলে জানান।

নতুন কারিকুলাম অনুযায়ী ২০২৬ সালে এসএসসি ও ২০২৮ সালে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে পাবলিক পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি নির্ধারণ করতে সভা ডেকেছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। আগামী শনিবার (২ মার্চ) অনুষ্ঠেয় সভায় দেশের সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের পাশাপাশি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।

এ বিষয়ে জানতে চাইলে এসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, নতুন কারিকুলামে পাবলিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে করা হবে সে বিষয়ে আলোচনা করতে সভা ডাকা হয়েছে। সভা শেষে মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে আপনারা জেনে যাবেন।

এনসিটিবির একটি সূত্র জানিয়েছে, নতুন কারিকুলামে পাবলিক পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রে একটি খসড়া তৈরি করা হয়েছে। এই খসড়া শিক্ষামন্ত্রী এবং শিক্ষা সচিবের সামনে উপস্থাপন করা হয়েছে। বিষয়টি নিয়ে একাই কোনো সিদ্ধান্ত নিতে চায় না শিক্ষা মন্ত্রণালয়। সেজন্য শিক্ষা বোর্ডের কর্তাদের সঙ্গে আলোচনা করার আহবান জানানো হয়েছিল। সেই প্রেক্ষিতে এই সভা ডাকা হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: