facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

চলে গেলেন ফুটবল বিশ্বকাপের আলো কেড়ে নেয়া সেই জে সিম্পসন


১২ এপ্রিল ২০২৪ শুক্রবার, ১০:২২  এএম

স্পোর্টস ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


চলে গেলেন ফুটবল বিশ্বকাপের আলো কেড়ে নেয়া সেই জে সিম্পসন

ফুটবল নয়, যুক্তরাষ্ট্রে সকার নামেই পরিচিত খেলাটা। মার্কিনিরা ফুটবল বলতে বোঝে রাগবি জাতীয় খেলা এনএফএলকে। এনএফএলের পুরো মানে যে ন্যাশনাল ফুটবল লিগ। সেই দেশেই বসেছিল ১৯৯৪ সালের বিশ্বকাপ ফুটবল। ১৭ জুন শিকাগোতে উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আমেরিকার বলিভিয়ার মুখোমুখি হয়েছিল আগেরবারের চ্যাম্পিয়ন জার্মানি।

তবে সেদিন যুক্তরাষ্ট্রের মানুষের সব মনোযোগ কেড়ে নিয়েছিলেন দেশটির ‘আসল’ ফুটবলের এক সাবেক তারকা। সেদিন পুরো যুক্তরাষ্ট্রের চোখ আটকে ছিল টেলিভিশন পর্দায়। জমজমাট এক নাটকই যে মঞ্চস্থ হয়েছিল সেদিন। এনএফএল তারকা ও জে সিম্পসন পিস্তল নিজের মাথায় তাক করে একটি গাড়ির পেছনের সিটে বসে ছিলেন। গাড়িটি ধীর গতিতে চালাচ্ছিলেন তার বন্ধু। আর সিম্পসনকে জীবিত ধরতে পেছন পেছন ছুটছিল পুলিশের গাড়ি। আকাশে উড়ছিল সংবাদমাধ্যমের হেলিকপ্টার।

সিম্পসন ও পুলিশের ইঁদুর–বিড়াল খেলা সরাসরি সম্প্রচার করছিল তারা। সাবেক স্ত্রী ও তার বন্ধুকে খুনের অভিযোগে সিম্পসনকে আটক করতেই চলছিল অভিযান। দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় হাইওয়েতে ৬০ মাইল যাওয়ার পর সফল হয় পুলিশ সিম্পসনকে আটকাতে। এরপর মার্কিনিদের ভাষায় দুনিয়ার সবচেয়ে আলোচিত বিচারকাজ শেষে কী করে যেন মুক্তি পেয়ে যান সিম্পসন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম আলোচিত সেই ঘটনার ‘নায়ক’ সিম্পসন মারা গেছেন বুধবার। তার পরিবারের সদস্যরা বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন ক্যানসারে আক্রান্ত সিম্পসন মারা গেছেন ৭৬ বছর বয়সে। প্রো–ফুটবল হল অব ফেম জানিয়েছে লাস ভেগাসে মারা যাওয়া সিম্পসন প্রোস্টেট ক্যানসারে ভুগছিলেন। তিনি কেমোথেরাপিও নিচ্ছিলেন।

নিজের সময়ের অন্যতম সেরা এনএফল তারকা প্রথম নাম করেন কলেজ ফুটবলে। এরপর সান ফ্রান্সিসকো ফোর্টিনাইনার্স ও বাফেলো বিলসের হয়ে খেলেন এনএফএলে। খেলা ছাড়ার পর হলিউডেও নাম লেখান সিম্পসন। দ্য ন্যাকেড গান নামের বিখ্যাত সিনেমায় অভিনয় করেছেন তিনি।

তবে ১৯৯৪ সালে সাবেক স্ত্রী ও তার বন্ধুকে খুন করার অভিযোগ আগের সব পরিচয়কে ছাপিয়ে যায়। বিখ্যাত সেই মামলায় জুরিদের বিচারে মুক্ত হলেও ভাগ্য সিম্পসনকে জেল খাটিয়েই ছেড়েছিল। ২০০৮ সালে সশস্ত্র ডাকাতির অভিযোগে ৩৩ বছরের কারাদণ্ড হয় তাঁর। তবে ২০১৭ সালেই মুক্তি পান সিম্পসন। ৭ বছর পর এবার পৃথিবী থেকেই মুক্তি পেয়ে গেলেন ও জে সিম্পসন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: