facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

কারসাজিতে দর বেড়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ারের


২৮ মার্চ ২০২৪ বৃহস্পতিবার, ০৪:৪৫  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


কারসাজিতে দর বেড়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ারের

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জেনেক্স ইনফোসিসের শেয়ার দর কারসাজি করে বাড়ানো হয়েছিল। এ কারসাজির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিনিয়োগকারী আবুল খায়ের ও তার সহযোগীদের ২০ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৮ মার্চ জেনেক্স ইনফোসিস প্রতি শেয়ারের দর ছিল ১২৯ টাকা। পরবর্তীতে ওই বছরের ২২ অক্টোবর কোম্পানিটির শেয়ার দর কমে ৬৮ টাকায় নেমে আসে।

পরবর্তীতে জেনেক্স ইনফোসিসের বিপুল পরিমাণ শেয়ারের লেনদেন হয়। কয়েক কার্যদিবসের মধ্যে কোম্পানিটির প্রতি শেয়ার ১১৬টাকায় পৌঁছে। এরপর গত বছরের ২৭ ডিসেম্বর কোনো মূল্যসংবেদনশীল তথ্য ছাড়াই এ শেয়ারের দাম ৭৫ টাকা থেকে বেড়ে ১১০ টাকায় ওঠে।

গত বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে জেনেক্স ইনফোসিসের শেয়ারপ্রতি দর দাঁড়িয়েছে ৬০.৩০ টাকা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) জারি করা একটি আদেশে বলা হয়েছে, আবুল খায়ের এবং তার সহযোগীদের জেনেক্স ইনফোসিসে ব্যবসা সংক্রান্ত সিকিউরিটিজ আইন না মেনে চলার জন্য জরিমানা করা হয়েছে।

আবুল খায়ের ও তার সহযোগীদের শেয়ার দর কারচুপির দায়ে কয়েক দফা জরিমানা করা হয়েছে।

এর আগে ২০২২ সালের জুনে, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের শেয়ারের দামে কারসাজি করার অভিযোগে সিকিউরিটিজ নিয়ন্ত্রক আবুল খায়েরকে ২ কোটি টাকার বেশি জরিমানা করেছিল।

বিডিকম অনলাইন এবং ওয়ান ব্যাংকের শেয়ার কারসাজির জন্য বিএসইসি তাকে এবং তার সহযোগীদের জরিমানা করেছে। নিয়ন্ত্রক সংস্থা হিরু ও তার সহযোগীদের ৪৮.৫ কোটি টাকা লাভের বিপরীতে মাত্র ৩.৫৫ লাখ টাকা জরিমানা করেছে।

সব মামলায় আবুল খায়ের হিরু ও তার সহযোগীসহ তার পরিবারের সদস্যরা সিরিয়াল ব্যবসার সঙ্গে জড়িত ছিল।

সিরিয়াল ট্রেডিং হল শেয়ারের দামকে প্রভাবিত করার জন্য একই সুবিধাভোগী অ্যাকাউন্টগুলোর মধ্যে শেয়ার কেনা এবং বিক্রি করা।

জেনেক্স ইনফোসিস লিমিটেড বাংলাদেশের বৃহত্তম কল সেন্টার পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান। ব্যবসা সম্প্রসারণের জন্য ২০১৯ সালে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: