facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

ঈদের আগে লোকসানি ম্যাকসন্স স্পিনিংয়ের শেয়ারদরে বড় লাফ!


১৩ এপ্রিল ২০২৪ শনিবার, ১২:৫৯  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


ঈদের আগে লোকসানি ম্যাকসন্স স্পিনিংয়ের শেয়ারদরে বড় লাফ!

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেডের গত সপ্তাহে শেয়ারদর বেড়েছে ২৭ দশমিক ৬৮ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির সমাপনী শেয়ারদর দাঁড়িয়েছে ১৪ টাকা ৩০ পয়সা, আগের সপ্তাহে যা ছিল ১১ টাকা ২০ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ম্যাকসন্স স্পিনিংয়ের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৯২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৪ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ১৯ পয়সা।

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা, আগের হিসাব বছরে ইপিএস ছিল ২ টাকা ১১ পয়সা।

এর আগে সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ১১ পয়সা। ওই বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ২১ টাকা ৫ পয়সা।

সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা করে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে ম্যাকসন্স স্পিনিংয়ের ইপিএস হয় ২ টাকা ৭ পয়সা। আগের হিসাব বছরে যেখানে শেয়ারপ্রতি লোকসান ছিল ৩৭ পয়সা। আর ২০২১ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২০ টাকা ৯ পয়সায়। আগের হিসাব বছরে যা ছিল ১৮ টাকা ২০ পয়সা।

এর আগে ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ম্যাকসন্স স্পিনিং। ২০১৮ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

কোম্পানিটির সার্ভিলেন্স রেটিং দীর্ঘমেয়াদে ‘‌ট্রিপল বি’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-৩’। ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত প্রতিবেদন ও গত বছরের ১০ অক্টোবর পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং)।

২০০৯ সালে পুঁজিবাজারে আসা ম্যাকসন্স স্পিনিংয়ের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২৩৮ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৬ কোটি ৯৬ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২৩ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৫৩৮। এর ৩০ শতাংশ রয়েছে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া ৬ দশমিক ৪৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৬৩ দশমিক ৫৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: