facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ এপ্রিল সোমবার, ২০২৪

Walton

আমরা নেটওয়ার্কসের সাবস্ক্রিপশন শুরু


২৪ মার্চ ২০২৪ রবিবার, ০৯:৫৪  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


আমরা নেটওয়ার্কসের সাবস্ক্রিপশন শুরু

তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেডের রাইট শেয়ার ইস্যুর সাবস্ক্রিপশন শুরু হয়েছে। যা চলবে আগামী ১৮ এপ্রিল পর্যন্ত। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ৭ মার্চ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ১৪ ফেব্রুয়ারি আমরা নেটওয়ার্ককে রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে ৯২ কোটি ৯৮ লাখ টাকা মূলধন সংগ্রহের অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আমরা নেটওয়ার্কস ১০ টাকা মূল্যের ৩ কোটি ৯ লাখ ৯৩ হাজার ৩০৪টি সাধারণ শেয়ার প্রতিটি ৩০ টাকা মূল্যে (শেয়ারপ্রতি ২০ টাকা হারে প্রিমিয়ামসহ) রাইট শেয়ার ইস্যু করবে। বিদ্যমান দুটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করা হবে। এর মাধ্যমে মোট ৯২ কোটি ৯৭ লাখ ৯৯ হাজার ১২০ টাকা মূলধন সংগ্রহ করবে।

কোম্পানিটি এ রাইট শেয়ারের অর্থ দিয়ে ব্যাংক ঋণ পরিশোধ, নেটওয়ার্ক সিস্টেম আপগ্রেডেশন, নেটওয়ার্কের আওতাধীন এলাকা সম্প্রসারণ ও রাইট ইস্যুসংক্রান্ত খরচে ব্যবহার করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৭৬ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৮ টাকা ১১ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৪ টাকা ৯৫ পয়সা (পুনর্মূল্যায়িত)। আলোচ্য হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আমরা নেটওয়ার্কস।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৩৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ২৪ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৯ টাকা ৩৯ পয়সায়।

আমরা নেটওয়ার্কসের সার্ভিলেন্স রেটিং দীর্ঘমেয়াদে ‘‌এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-৩’। সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও গত বছরের ৯ অক্টোবর পর্যন্ত প্রাসঙ্গিক গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং)।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। ২০২০-২১ হিসাব বছরেও কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল। এছাড়া ২০১৯-২০ হিসাব বছরে ১০ শতাংশ নগদ, ২০১৮-১৯ হিসাব বছরে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক, ২০১৭-১৮ হিসাব বছরে ১০ শতাংশ নগদ ও ২০১৬-১৭ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির বিনিয়োগকারীরা।

২০১৭ সালে পুঁজিবাজারে আসা আমরা নেটওয়ার্কসের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৯২ কোটি ৯৮ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১২০ কোটি ২ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ২৯ লাখ ৭৯ হাজার ৯১২। এর মধ্যে উদ্যোক্তা পরিচালক ৩৩ দশমিক শূন্য ৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৩ দশমিক ৬৮ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৪৩ দশমিক ২৮ শতাংশ শেয়ার।

ডিএসইতে গত বৃহস্পতিবার আমরা নেটওয়ার্কস শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৩৯ টাকা। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৩৬ টাকা ৬০ পয়সা থেকে ৮৭ টাকার মধ্যে ওঠানামা করেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: