facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

আট কোম্পানির লভ্যাংশ ঘোষণা


০৬ এপ্রিল ২০২৪ শনিবার, ০৬:৪৪  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


আট কোম্পানির লভ্যাংশ ঘোষণা

গত সপ্তাহে শেয়ারবাজারে তালিকাভুক্ত আট কোম্পানি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো, একমি পেস্টিসাইডস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, লংকাবাংলা সিকিউরিটিজ, অগ্রণী ইন্সুরেন্স, আইপিডিসি ফাইন্যান্স, রেকিট বেনকিজার ও সিটি ব্যাংক পিএলসি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

একমি পেস্টিসাইডস
৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য একমি পেস্টিসাইডস ০.১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে ১ পয়সা লভ্যাংশ পাবেন শেয়ারহোল্ডাররা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৬ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫১ পয়সা।
৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৫ পয়সা। আগের অর্থবছরে যা ছিল ১৭ টাকা ৯৯ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ৫২ পয়সা। আগের অর্থবছরে যা ছিল ১ টাকা ৪৭ পয়সা।
কোম্পানিটির বার্ষিক সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ১০ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ এপ্রিল।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স

৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্যপ্যারামাউন্ট ইন্স্যুরেন্স ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৩ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮৭ পয়সা।
৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা ৫৬ পয়সা। আগের অর্থবছরে যা ছিল ২৫ টাকা ৮১ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ১ টাকা ৫৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩ টাকা ১৬ পয়সা।
কোম্পানিটির বার্ষিক সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৬ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৬ মে।

ব্র্যাক ব্যাংক
৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ব্র্যাক ব্যাংক ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ।
সমাপ্ত অর্থবছরে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৭৫ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৭৫ পয়সা।
৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪১ টাকা ৩৬ পয়সা। আগের অর্থবছরে যা ছিল ৩৮ টাকা ০১ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ৪০ টাকা ৭৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২৩ টাকা ৩৯পয়সা।
ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৩০ মে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ মে।

লংকাবাংলা সিকিউরিটিজ
এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত লংকাবাংলা সিকিউরিটিজ ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য আড়াই শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ২৬ পয়সা আয় হয়েছিল।
৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ৩৩ পয়সায়। আগের অর্থবছর শেষে যা ছিল ২১ টাকা ২৫ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ২ টাকা ৬৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫০ পয়সা (নেগেটিভ)।
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ১৫ মে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ এপ্রিল।

আইপিডিসি ফাইন্যান্স
৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য আইপিডিসি ফাইন্যান্স ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯২ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৪৩ পয়সা।
৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮ টাকা ১৯ পয়সায়। আগের অর্থবছর শেষে যা ছিল ১৮ টাকা ৩৩ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৬০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১১ টাকা ১৭ পয়সা (নেগেটিভ)।
আগামী ১৬ মে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ এপ্রিল।
একই বৈঠকে কোম্পানিটির নাম পরিবর্তন করে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড থেকে আইপিডিসি ফাইন্যান্স পিএলসি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেকিট বেনকিজার
৩১ ডিসেম্বর, ২০২৩ অর্থবছরের জন্য রেকিট বেনকিজার ৫৫০ শতাংশ ক্যাশ লভ্যাংশ ঘোষণা করেছে।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭৩ টাকা ৬৫ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১৩৯ টাকা ৫০ পয়সা।
৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫২ টাকা ৬৯ পয়সা। আগের অর্থবছর শেষে যা ছিল ১৭৬ টাকা ৮০ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ২৪৭ টাকা ৪১ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২৭১ টাকা ৬৬ পয়সা।
আগামী ২৮ মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ এপ্রিল।

সিটি ব্যাংক
৩১ ডিসেম্বর, ২০২৩ অর্থবছরের জন্য সিটি ব্যাংক ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে ১৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫ টাকা ২১ পয়সা। যা আগের বছর ছিল ৩ টাকা ৯০ পয়সা।
৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১ টাকা ৪২ পয়সা। যা আগের বছর ছিল ২৭ টাকা ৬৬ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৩ টাকা ১৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১১ টাকা ৪২ পয়সা ।
আগামী ৩০ মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ এপ্রিল।

অগ্রণী ইন্সুরেন্স
৩১ ডিসেম্বর, ২০২৩ অর্থবছরের জন্য অগ্রণী ইন্সুরেন্স ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ১০ পয়সা। যা আগের বছর ছিল ১ টাকা ৮৬ পয়সা।
৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৩১ পয়সা। যা আগের বছর ছিল ২০ টাকা ১৭ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৫০ পয়সা।
একই সভায় কোম্পানিটি ১রা:৫ অর্থাৎ ৫টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ঘোষণা করেছে। অভিহিত মূল্যে রাইট শেয়ার ঘোষণা করা হবে। আগামী ২৭ জুন কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ এপ্রিল।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: