facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ এপ্রিল সোমবার, ২০২৪

Walton

অঙ্গপ্রতিষ্ঠানে বিনিয়োগের খবর জানালো এসকোয়্যার নিট


২৩ মার্চ ২০২৪ শনিবার, ১০:৩২  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


অঙ্গপ্রতিষ্ঠানে বিনিয়োগের খবর জানালো এসকোয়্যার নিট

এসকোয়্যার নিট কম্পোজিট পিএলসির পর্ষদ তাদের অঙ্গপ্রতিষ্ঠান এল এসকোয়্যার লিমিটেডে ৫ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানিটির চলমান বিনিয়োগের অংশ হিসেবে এ বিনিয়োগে রফতানির সুযোগ, আয় ও মুনাফার নিশ্চয়তা আসবে বলে বৃহস্পতিবার স্টক এক্সচেঞ্জকে জানানো হয়েছে।

জানা যায়, ইমপ্রেস ক্যাপিটাল লিমিটেডে ১০ কোটি টাকা বিনিয়োগ রয়েছে এসকোয়্যার নিট কম্পোজিটের। সেখান থেকে ৫ কোটি টাকা উত্তোলন করে এল এসকোয়্যারে বিনিয়োগ করবে কোম্পানিটি।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির (জুলাই-ডিসেম্বর) শেয়ারপ্রতি সমন্বিত লোকসান হয়েছে ১ টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫১ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৪ টাকা ২০ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে এসকোয়্যার নিটের সমন্বিত ইপিএস হয়েছে ৬২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৩৬ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির রিজার্ভসহ পুনর্মূল্যায়িত এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৬ টাকা ৩৭ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ৬৫ টাকা ২১ পয়সা।

কোম্পানিটির সার্ভিলেন্স রেটিং দীর্ঘমেয়াদি ‘‌ডাবল এ থ্রি’ ও স্বল্পমেয়াদি ‘‌এসটি-থ্রি’। ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২৯ অক্টোবর ২০২৩ পর্যন্ত ব্যাংক ঋণের অবস্থান ও রেটিং ঘোষণার দিন পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য গুণগত ও পরিমাণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (সিআরএবি)।

সমাপ্ত ২০২২ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করে কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৩৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ২০ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এসকোয়ার নিট কম্পোজিটের পরিচালনা পর্ষদ। এর আগের ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ২০ পয়সা। যেখানে এর আগের বছরে ইপিএস ছিল ১ টাকা ৯৭ পয়সা।

২০১৯ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারহোল্ডাররা ১৫ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন।

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৩৪ কোটি ৮৯ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৬৩৭ কোটি ৩৯ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৩ কোটি ৪৮ লাখ ৯৫ হাজার ৮৩৩। এর ৪৬ দশমিক ৯৫ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৪০ দশমিক ৯২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ১২ দশমিক ১৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: