facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ এপ্রিল রবিবার, ২০২৪

Walton

এসএস স্টিলের মূল্যসংবেদনশীল তথ্যে গোজামিল


১৮ অক্টোবর ২০২০ রবিবার, ০৪:৫৬  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


এসএস স্টিলের মূল্যসংবেদনশীল তথ্যে গোজামিল

সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার কেনার বিষয়ে মূল্যসংবেদনশীল তথ্য ঘাটতির বিষয়ে সম্প্রতি বিএসইসি একটি ব্যাখ্যা মূলক চিঠি দিয়েছিল। সালেহ স্টিলের কী পরিমাণ শেয়ার এসএস স্টিল কিনবে তার সংখ্যা, প্রতিটি শেয়ারের দরসহ চুক্তি-সম্পর্কিত বেশ কিছু বিষয় সম্পর্কে মূল্যসংবেদনশীল তথ্যে উল্লেখ করা হয়নি। এ তথ্যঘাটতির কারণে বিনিয়োগকারীরা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলতে পারেন বলে মনে করে বিএসইসি। এ বিষয়ে এসএস স্টিলের কোম্পানি সেক্রেটারি মুস্তাফিজুর রহমান বলেন, এর ব্যাখ্যা বিএসইসিতে জমা দেওয়া হয়েছে। রহস্যজনকভাবে সেই বিষয়ে তিনি কী ব্যাখ্যা দিয়েছেন তার কোনো জবাব দেননি। এদিকে এসএস স্টিলের বিরুদ্ধে এরই মধ্যে প্লেসমেন্ট শেয়ার জালিয়াতির অভিযোগ রয়েছে। কোম্পানির চেয়ারম্যান এর আগেও নানা সময়ে সমালোচিত হয়েছেন। তাই সালেহ স্টিলের শেয়ার কেনা নিয়ে বড় ধরনের কোনো উদ্দেশ্য রয়েছে মনে করছেন তারা। কারণ সালেহ স্টিল যদি এত ভালো কোম্পানিই হতো তাহলে তারা নিজেরাই ব্যবসার উন্নতির জন্য পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে পারত।

সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিদ্যমান মূলধনী শেয়ারের ৯৯ শতাংশ শেয়ার কিনে নিতে সম্প্রতি ২৪ কোটি ৭৫ লাখ ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নেয় এসএস স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এছাড়া সালেহ স্টিলের আরো ১৩৪ কোটি টাকা বিনিয়োগ করার কথা জানায় এসএস স্টিল। যার বিপরীতে তাদের নামে নতুন শেয়ার ইস্যু করবে সালেহ স্টিল। গত ৪ আগস্ট স্টক এক্সচেঞ্জে দেওয়া ঘোষণায় বিনিয়োগকারীদের এ তথ্য জানায় এসএস স্টিল।

ওই মূল্যসংবেদনশীল তথ্যের পরিপ্রেক্ষিতে একটি ব্যাখ্যামূলক চিঠি ইস্যু করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কোম্পানির পরিচালকদের কাছ থেকে শেয়ার মানি ডিপোজিট গ্রহণ করার ফলে সিকিউরিটিজ আইনের ব্যত্যয় ঘটতে পারে বলে মনে করে বিএসইসি। এছাড়া সালেহ স্টিলের কী পরিমাণ শেয়ার এসএস স্টিল কিনবে তার সংখ্যা, প্রতিটি শেয়ারের দরসহ চুক্তি-সম্পর্কিত বেশ কিছু বিষয় সম্পর্কে মূল্যসংবেদনশীল তথ্যে জানানো হয়নি। এ তথ্যঘাটতির কারণে বিনিয়োগকারীরা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলতে পারেন বলে মনে করে বিএসইসি।

সালেহ স্টিলে বিনিয়োগের বিষয়ে এসএস স্টিল জানায়, সালেহ স্টিল বাংলাদেশের ইস্পাত শিল্পে একটি স্বনামধন্য কোম্পানি। এর বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রায় ৮৪ হাজার টন। সালেহ স্টিলে বিনিয়োগের ফলে এসএস স্টিলের বার্ষিক টার্নওভার প্রায় ৫০০ কোটি টাকা বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে। ফলে কোম্পানির মুনাফা সক্ষমতাও উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে। সালেহ স্টিলে বিনিয়োগের অর্থের অংশবিশেষ কোম্পানির নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে। বাকিটা পরিচালকদের কাছ থেকে শেয়ার মানি ডিপোজিট আকারে সংগ্রহ করা হবে।

প্লেসমেন্ট শেয়ার জালিয়াতির অভিযোগ

এসএস স্টিল লিমিটেড অভিনব পন্থায় জালিয়াতি করে অন্য কোম্পানির নামে বরাদ্দ করা প্লেসমেন্ট শেয়ার হাতিয়ে নেওয়ার পাঁয়তারা করছে বলে অভিযোগ উঠে। প্রায় একই নামে অন্য এক কোম্পানি খুলে এসএস স্টিলের প্লেসমেন্ট শেয়ার হাতিয়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে এবং ওই জালিয়াতির সঙ্গে এসএস স্টিলের চেয়ারম্যান জাভেদ অপগ্যানহ্যাপেন জড়িত বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। গত ২ ফেব্রুয়ারি ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেডের পক্ষ থেকে এমন অভিযোগ আনা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শোর ক্যাপ হোল্ডিংসের কোম্পানি সচিব মুহম্মদ মাজাহারুল ইসলাম বলেন, ২০১০ সালে নিবন্ধিত কোম্পানি শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেড। ২০১৫ সালের জুন মাসে কোম্পানিটি এসএস স্টিল লিমিটেডের ৯৯ লাখ ৯১ হাজার প্লেসমেন্ট শেয়ার ক্রয় করে। আইসিবি ইসলামিক ব্যাংকের ছয়টি চেকের মাধ্যমে ওই বছরের জুন থেকে আগস্ট পর্যন্ত সময়ে শেয়ারের মূল্য হিসাবে ৯ কোটি ৯৯ লাখ টাকা পরিশোধ করা হয়। এরপর আরজেএসসির মাধ্যমে এসএস স্টিল লিমিটেডের শেয়ার বরাদ্দ দেওয়া হয়। ২০১৭ সালে এসএস স্টিলের শেয়ার হোল্ডিংয়ের তথ্যেও শোর ক্যাপ হোল্ডিংস লিমিটেডের নামে ওই শেয়ার দেখানো হয়।

২০১৮ সালে পুঁজিবাজারের আইপিও প্রসপেক্টাসে ‘শোর’, ‘ক্যাপ’ শব্দ দুটিকে একসাথে করে ‘শোরক্যাপ’ ও ‘হোল্ডিংস’-এর ‘এস’ অক্ষর বাদ দিয়ে ‘হোল্ডিং’ করা হয়। এ বিষয়ে আপত্তি করলে এসএস স্টিল এটাকে ‘টাইপিং মিসটেক’ বলে দাবি করে। তার পরও ২০১৮ সালের রিটার্নে আরজেএসসিকে ম্যানেজ করে এসএস স্টিলের শেয়ার হোল্ডিংয়ের তথ্যে (ফরম ১০) নতুন সৃষ্ট জালিয়াত কোম্পানি ‘শোরক্যাপ হোল্ডিং লিমিটেড’-এর নামে ওই প্লেসমেন্ট শেয়ার দেখানো হয়, যার মালিকানায় রয়েছে জাভেদ অপগ্যানহ্যাপেনের আত্মীয় হাসনা অপগ্যানহ্যাপেন এবং অন্যজন এসএস স্টিলের স্বতন্ত্র পরিচালক সাদাত রহমান। এদিকে এসএস স্টিলের চেয়ারম্যান জাভেদ অপগ্যানহ্যাপেনের জালিয়াতির ঘটনায় চলতি বছরের ১৫ জানুয়ারি শোরক্যাপ হোল্ডিংয়ের নামে থাকা বিও অ্যাকাউন্টে এসএস স্টিলের ৯৯ লাখ ৯১ হাজার প্লেসমেন্ট শেয়ার বিক্রিতে ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছে উচ্চ আদালত।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: