facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

৬ কোম্পানির কোম্পানির উৎপাদন বন্ধ তবুও দাম বাড়ে হুহু করে


২৫ এপ্রিল ২০১৮ বুধবার, ০১:৩৫  পিএম

নিজস্ব প্রতিবেদক


৬ কোম্পানির কোম্পানির উৎপাদন বন্ধ তবুও দাম বাড়ে হুহু করে

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাত কোম্পানির উৎপাদন বন্ধ রয়েছে অনেকদিন। কিন্তু কোম্পানিগুলোকে উৎপাদনে ফেরানোর বা কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার দায়িত্ব কেউ নিচ্ছে না। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং স্টক এক্সচেঞ্জগুলোর পক্ষ থেকে একে অপরকে দোষারোপ করছে।

কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার দায়িত্বও কার্যকরভাবে কেউ নিচ্ছে। অথচ কোম্পানিগুলোর দাম মাঝে মধ্যেই হু হু করে বাড়ে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্ত অনুযায়ী বর্তমান তালিকাভুক্ত ৬টি কোম্পানির উৎপাদন পুরোপুরি বন্ধ রয়েছে এবং একটি কোম্পানি আংশিক উৎপাদনে রয়েছে।

উৎপাদন বন্ধ থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে মডার্ন ডায়িং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিং, রহিমা ফুড করপোরেশন, নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সমিল্ক, জুট স্পিনার্স, এমারেল অয়েল, দুলামিয়া কটন। অন্যদিকে, আংশিক উৎপাদনে রয়েছে বিডি অটোকারস।

বিএসইসি এ বিষয়ে বলছে, উৎপাদন বন্ধ হওয়ায় কোম্পানির শেয়ারহোল্ডারদের দায়িত্ব স্টক এক্সচেঞ্জগুলোর। কারণ তাদের সুপারিশেই কোম্পানির আইপিও অনুমোদন করা হয়। তাই বিনিয়োগকারীদের প্রাথমিক নিরাপত্তা তাদেরকেই দিতে হবে। তারা যদি ব্যর্থ হয় তবে আমাদের কাছে আবেদন জানালে আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নেবো।

অন্যদিকে, স্টক এক্সচেঞ্জগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে ‘আমরা তদন্ত করে প্রতিবেদন জমা দিয়েছি, ব্যবস্থা গ্রহণের দায়িত্ব নিয়ন্ত্রক সংস্থার।’ কারণ তারা কোম্পানির চৃড়ান্ত অনুমোদন দিয়ে থাকে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, তালিকাভুক্ত কোম্পানির অনিয়ম বা অব্যবস্থাপনার বিষয়ে ব্যবস্থা গ্রহণের দায়ভার নিয়ন্ত্রক সংস্থা এবং স্টক এক্সচেঞ্জগুলোর। কেউই এ দায়িত্ব এড়াতে পারে না। সুতরাং শেয়ারবাজারে শৃংখলা রক্ষার দায়-দায়িত্ব সবার কাঁধেই পড়ে।

তাঁদের মতে, যেকোন কোম্পানির উৎপাদন অপরিহার্য কারণে সাময়িক বন্ধ থাকতেই পারে। কিন্তু উৎপাদন বন্ধ থাকা কোম্পানিগুলোকে যথাসময়ে উৎপাদনে ফিরিয়ে আনা কিংবা সেসব কোম্পানির কর্মকান্ডের মনিটরিং করার দায়িত্ব বিএসইসি ও স্টক এক্সচেঞ্জগুলোর। তারা যদি সঠিক দায়িত্ব পালন করে তাহলে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের স্বার্থ যথাযথভাবে রক্ষিত হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: