facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

শেয়ারবাজার চাঙায় আসছে সাড়ে ৪ হাজার কোটি টাকা


২৪ জুন ২০১৭ শনিবার, ০৩:২২  পিএম

শেয়ার বিজনেস24.কম


শেয়ারবাজার চাঙায় আসছে সাড়ে ৪ হাজার কোটি টাকা

আগামী অর্থবছরে (২০১৭-১৮) নতুন করে ৪ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

শেয়ারবাজারের চাকা সচল রাখতে ২০১৭-১৮ হিসাব বছরের শুরুতেই বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিতে বিনিয়োগের সিদ্ধান্ত হয়েছে।

অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সঙ্গে আইসিবির এ চুক্তি সই হয়েছে। গত ১৮ জুন চুক্তিতে স্বাক্ষর করেন আইসিবির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব।

চুক্তি অনুযায়ী, ২০১৭-১৮ অর্থ বছরে শেয়ারবাজারের উন্নয়নে নতুন করে ৪ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি। চলতি ২০১৬-২০১৭ অর্থ বছরে শেয়ারবাজারে নতুন বিনিয়োগের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৬০০ কোটি টাকা। তবে মার্চ পর্যন্ত শেয়ারবাজারে আইসিবি মোট ৩ হাজার ৪৫৪ কোটি টাকা নতুন বিনিয়োগ করেছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৩ শতাংশ বেশি।

এছাড়া ২০১৭-২০১৮ অর্থ বছরে আইসিবি-কে শেয়ারবাজারে ১ হাজার ৪০০ কোটি টাকা মার্জিন ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বেধে দিয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। ২০১৬-২০১৭ অর্থ বছরের মার্চ পর্যন্ত ১ হাজার ৩৫৪ কোটি টাকার নতুন মার্জিন ঋণ বিতরণ করেছে আইসিবি।

আইসিবি সূত্র জানায়, শেয়ারবাজারকে স্থিতিশীল রাখতে স্টক এক্সচেঞ্জের সেকেন্ডারি মার্কেটে আইসিবি প্রতিদিনই লেনদেন করছে। গত তিন বছরে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসই-তে আইসিবি মোট লেনদেন করেছে ৩৬ হাজার ৯৩৫ কোটি টাকা। যা ডিএসই-তে সংঘটিত মোট লেনদেনের ১০.২৭ শতাংশ।

এছাড়া গত তিন বছরে আইসিবি এবং এর অঙ্গ প্রতিষ্ঠানগুলোর নিজস্ব পোর্টফোলিও এবং পরিচালিত মিউচ্যুয়াল ফান্ড পোর্টফোলিও’র মাধ্যমে শেয়ারবাজারে মোট বিনিয়োগ হয়েছে ১১ হাজার ৫৬২ কোটি টাকা। আগামী বছরে এ বিনিয়োগ আরো বাড়ানো হবে বলে চুক্তিতে উল্লেখ করা হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: