facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

মিউচুয়াল ফান্ডে মার্জিন ঋণ দেয়া নিয়ে ধোঁয়াশা, আসতে পারে ব্যাখ্যা


২২ নভেম্বর ২০২০ রবিবার, ১১:২৯  এএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


মিউচুয়াল ফান্ডে মার্জিন ঋণ দেয়া নিয়ে ধোঁয়াশা, আসতে পারে ব্যাখ্যা

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে গ্রাহকদের মার্জিন ঋণ দেওয়ার বিষয়টি নিয়ে ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকের নীতিনির্ধারক দ্বিধায় রয়েছেন। এ বিষয়ে সুস্পষ্ট কোনো নির্দেশনা না থাকায় মিউচুয়াল ফান্ড মার্জিন যোগ্য কিনা তা নিয়ে বড় ধরনের ধোঁয়াশার মধ্যে পড়েছেন কর্মকর্তারা।

বিভিন্ন ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তারা জানান, মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে নন-মার্জিন বিষয়টি সামনে এলে গত বুধবার থেকে অনেক প্রতিষ্ঠান মার্জিন ঋণ দেওয়া বন্ধ করেছে। অনেকে মার্জিনযোগ্য সিকিউরিটিজের তালিকা থেকে মিউচুয়াল ফান্ড বাদ দিচ্ছে। তবে যেসব গ্রাহকের মার্জিন অ্যাকাউন্টে (ঋণ নিয়ে পরিচালিত বিও অ্যাকাউন্ট) আগে থেকে মিউচুয়াল ফান্ড কেনা হয়েছে, সেগুলোর ক্ষেত্রে কী করা হবে, তা নিয়ে সবাই বড় সংকটে পড়েছেন। কারণ সম্প্রতি এক আদেশে বিএসইসি জানিয়েছে, মার্জিন অ্যাকাউন্টে নন-মার্জিন সিকিউরিটিজ কেনাবেচা করা যাবে না।

এমন পরিস্থিতিতে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের পাশাপাশি ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তারা দ্বিধার মধ্যে রয়েছেন। এ বিষয়ে জানতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এবং দুই স্টক এক্সচেঞ্জ ডিএসই ও সিএসইসির নীতিনির্ধারক পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারাও সুনির্দিষ্ট করে কিছু বলছেন না।

জানতে চাইলে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম জানান, মিউচুয়াল ফান্ডের মার্জিন ঋণের বিষয়ে কারও প্রশ্ন থাকলে আজ রোববার ডিএসইসহ সংশ্নিষ্ট বিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। যারা যোগাযোগ করবেন, তাদের এ বিষয়ক নির্দেশনার কপি এবং ব্যাখ্যা দেওয়া হবে।

অন্যদিকে বিএসইসির কমিশনার মিজানুর রহমানসহ সংশ্নিষ্ট বিভাগগুলোর একাধিক পরিচালক ও উপপরিচালক এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ছানাউল হকসহ সংশ্নিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে মিউচুয়াল ফান্ডের মার্জিন ঋণ বিষয়ক ছয়টি নির্দেশনার বিষয়ে কথা হয়। তবে তারা কেউ বিষয়টি সুস্পষ্ট করতে পারেননি।

এমন দ্বৈত সংকটের মধ্যে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকা তালিকাভুক্ত মেয়াদি মিউচুয়াল ফান্ডের হঠাৎ দরপতন শুরু হয়েছে। গত বৃহস্পতিবার তালিকাভুক্ত ৩৭ মিউচুয়াল ফান্ডের ইউনিট গড়ে ৭ শতাংশের বেশি দর হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার থেকে এ দরপতন শুরু হয়। টানা চার দিনে ফান্ডের বাজারদর গড়ে সাড়ে ১৫ শতাংশ কমেছে। শুধু দর নয়, লেনদেনেও ব্যাপক ভাটা নেমেছে এ খাতে। এর প্রভাব পড়েছে মোট লেনদেনেও।

কয়েকটি শীর্ষ ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা জানান, ২০০৯ সালের ২৬ অক্টোবর থেকে ২০১০ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত মিউচুয়াল ফান্ডের মার্জিন ঋণ নিয়ে বিএসইসির জারি করা ছয়টি নির্দেশনা সামনে আসায় বড় ধরনের বিভ্রান্তি তৈরি হয়েছে।


কমিশনের নির্দেশনা পর্যালোচনায় দেখা গেছে, ২০০৯ সালের ২৬ অক্টোবর মিউচুয়াল ফান্ডে মার্জিন ঋণ-সংক্রান্ত নির্দেশনায় তাৎক্ষণিকভাবে সব তালিকাভুক্ত মেয়াদি মিউচুয়াল ফান্ডে মার্জিন ঋণ প্রদানে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এটি ছিল এ-সংক্রান্ত প্রথম নির্দেশনা। ওই সময় মিউচুয়াল ফান্ডের অস্বাভাবিক দরবৃদ্ধি এবং প্লেসমেন্ট বাণিজ্য ঠেকাতে তা জারি হয়েছিল।

এরপর ২০০৯ সালের ১৭ ডিসেম্বর ফান্ডের বাজারদর ইউনিটপ্রতি সম্পদ মূল্যের (এনএভি) সর্বোচ্চ সাড়ে ৭ শতাংশ পর্যন্ত, ২০১০ সালের ৭ মার্চ এনএভির ১৫ শতাংশ পর্যন্ত এবং ওই বছরের ৩০ আগস্ট এনএভির ৫০ শতাংশ পর্যন্ত থাকলে মার্জিন ঋণ দেওয়া যাবে বলে তিনটি পৃথক নির্দেশনা দেওয়া হয়।

২০১০ সালে শেয়ারবাজারে ভয়াবহ ধস নামার পর ওই বছরের ২৯ ডিসেম্বর বিএসইসি এ-সংক্রান্ত পঞ্চম নির্দেশনায় ফান্ডকে মার্জিনযোগ্য সিকিউরিটিজ গণ্য করে জারি করা তিনটি নির্দেশনা বাতিল করে। এর পরের দিন ৩০ ডিসেম্বর পুনরায় এ-সংক্রান্ত সর্বশেষ নির্দেশনায় ২০০৯ সালের ২৬ অক্টোবরের নির্দেশনাটিও বাতিল করে বিএসইসি। সর্বশেষ নির্দেশনা জারির কারণে মিউচুয়াল ফান্ড মার্জিন যোগ্য কিংবা মার্জিন অযোগ্য- এমন সুনির্দিষ্ট কোনো বিধান আর থাকেনি। এ নিয়ে দ্বিধায় পড়েছেন সংশ্নিষ্ট কর্মকর্তারা। ডিএসইর এক কর্মকর্তা বলেন, এটা স্পষ্ট মিউচুয়াল ফান্ডের মার্জিন ঋণ নিয়ে এখন কোনো নীতিমালা নেই। ফলে কেউ মার্জিন ঋণ দিলে তা `অবৈধ হবে`- এমনটাও বলা যাবে না।

ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ছায়েদুর রহমান বলেন, এতদিন সবাই জানতেন মিউচুয়াল ফান্ডে মার্জিন দিতে বাধা নেই। এ নিয়ে এত বছর বিএসইসি বা স্টক এক্সচেঞ্জ প্রশ্ন তোলেনি। এর কারণ সবাই মন্দা বাজারে গতি আনতে যতটা মনোযোগী ছিলেন, আইন-কানুন মানায় ততটা নয়। এমন পরিস্থিতিতে তার প্রতিষ্ঠান রোববার সংশ্নিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: