facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

ভারতের শেয়ারবাজারে নতুন রেকর্ড


২৭ এপ্রিল ২০১৭ বৃহস্পতিবার, ০৮:৩৭  এএম

শেয়ার বিজনেস24.কম


ভারতের শেয়ারবাজারে নতুন রেকর্ড

বিনিয়োগকারীরা এপ্রিলের ২৬ তারিখ কোনো দিনও ভুলবে না। ভারতের শেয়ারবাজারে দিনটি নতুন ইতিহাস তৈরি করেছে। প্রথমবারের মতো প্রধান শেয়ারবাজার বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) সূচক সেনসেক্স ৩০ হাজার পয়েন্ট ছাড়ায় ওই দিন। এর আগের দিনও অবশ্য আরেকটি রেকর্ড তৈরি হয়েছিল।

গত মঙ্গলবার প্রথম ৯ হাজার ৩০০ পয়েন্ট ছুয়েছিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি।-খবর টাইমস অব ইন্ডিয়া ও ইকোনমিক টাইমসের।

সাম্প্রতিক সময়ে বেশ কিছু দিন থেকেই চাঙাভাব ছিল এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির শেয়ারবাজারে। একটু একটু করে সূচক এগোচ্ছিল। তবে নতুন উচ্চতায় যেতে খুব বেশি গতি পাচ্ছিল না। ঐতিহাসিক দিনটি অবশেষে এসে ধরা দেয় গতকাল বুধবার। অভ্যন্তরীণ কিছু খবরের সঙ্গে আন্তর্জাতিক বিশেষ করে যুক্তরাষ্ট্রের ব্যবসা সহায়ক কয়েকটি পদক্ষেপ ও উত্তর কোরিয়াকে কেন্দ্র করে উত্তেজনা কমে আসার খবরে গতি পায় সূচক। সেনসেক্স প্রথমবারের মতো ৩০ হাজার পয়েন্ট অতিক্রম করে। নিফটিও আগের দিনের চেয়ে রেকর্ড উচ্চতা ৯ হাজার ৩৫১ পয়েন্টে ওঠে।

বিশ্লেষকদের মতে, দেশি-বিদেশি ভালো খবরের পাশাপাশি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজসহ তথ্যপ্রযুক্তি, নির্মাণ ও ব্যাংকসহ বেশ কয়েকটি বল্গুচিপ কোম্পানির শেয়ার দরে গত দু`দিন ঘোড়ার দৌড় দেখা যায়। বাজারে এরই ইতিবাচক প্রভাব পড়ে। গতকাল বুধবার শুরু থেকে সূচকে যে ঊর্ধ্বগতি দেখা দেয়, তা বজায় ছিল শেষ পর্যন্ত। লেনদেনের এক পর্যায়ে সেনসেক্স ৩০ হাজার ১৬৭ পয়েন্টে পেঁৗছায়। সূচকটি সর্বশেষ ৩০ হাজার ৫৭ পয়েন্টে অবস্থান করছে। একই গতি পেয়েছে নিফটিও। সূচকটির সর্বশেষ অবস্থান ছিল ৯ হাজার ৩৩৬ পয়েন্ট। আগের দিনই নিফটিতে ঝড় তোলে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। চতুর্থ ত্রৈমাসিকে রেকর্ড মুনাফা ৮ হাজার ৪৬ কোটি হওয়ায় শেয়ারের দাম ওঠে ১ হাজার ৪৩৩ রুপিতে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: