facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

ব্যাপক বেড়েছে বিবিএস ক্যাবলের মুনাফা


০৯ মে ২০১৮ বুধবার, ০১:৪৫  পিএম

নিজস্ব প্রতিবেদক


ব্যাপক বেড়েছে বিবিএস ক্যাবলের মুনাফা

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিবিএস কেবলসের চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই ২০১৭-মার্চ ২০১৮) মুনাফায় ব্যাপক উত্থান হয়েছে। এক্ষেত্রে প্রধান কারন হিসাবে রয়েছে পণ্য বিক্রয় বৃদ্ধি। কোম্পানিটির আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি বছরের ৯ মাসে বিক্রয় বেড়েছে ১১২ শতাংশ। যার উপর ভিত্তি করে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২৪৫ শতাংশ।

কোম্পানিটির ৯ মাসের (জুলাই ২০১৭-মার্চ ২০১৮) অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে, চলতি বছরের ৯ মাসে কোম্পানিটির পণ্য বিক্রয় হয়েছে ৫২২ কোটি ৪ লাখ টাকার। যার পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল ২৪৬ কোটি ৮৩ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বেড়েছে ২৭৫ কোটি ২১ লাখ টাকার বা ১১২ শতাংশ।

এ বিষয়ে কোম্পানি সচিব নাজমুল হাসান বলেন, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে বাংলাদেশ রুরাল ইলেকট্রিফিকেশন বোর্ড (বিআরইবি) এর সঙ্গে টেন্ডারকৃত পণ্য সরবরাহ করা হয়েছে। যাতে বিক্রয় ও মুনাফায় বড় উত্থান হয়েছে। একইসঙ্গে এই উত্থানের ধারা ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, বাজারে বিবিএস কেবলসের অনেক চাহিদা। সেই তুলনায় আমরা সরবরাহ করে পারি না।

বিবিএস কেবলসের আগের বছরে বিক্রয়ের জন্য উৎপাদন ব্যয় হয়েছিল ১৬৭ কোটি ৬৪ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৬৮ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ৭৯ কোটি ১৯ লাখ টাকা। আর এ বছরের প্রথম ৯ মাসে বিক্রয়ের বিপরীতে ৬৯ শতাংশ হারে উৎপাদন ব্যয় হয়েছে ৩৬০ কোটি ৫২ লাখ টাকা। যাতে গ্রোস প্রফিট হয়েছে ১৬১ কোটি ৫২ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট বেড়েছে ৮২ কোটি ৩৩ লাখ টাকার বা ১০৪ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে পরিচালন ব্যয় বেড়েছে। এছাড়া সুদজনিত ব্যয় বেড়েছে। কোম্পানিটির আগের বছরের ২০ কোটি ১৫ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ২৫ কোটি ৩২ লাখ টাকা। আর ১৭ কোটি ৮১ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর বেড়ে হয়েছে ১৯ কোটি ৮৮ লাখ টাকা।

অপরদিকে আগের বছরের ১৯ লাখ টাকার অপরিচালন মুনাফা এ বছরে বেড়ে হয়েছে ৩৩ লাখ টাকা।

কোম্পানিটির প্রথম ৯ মাসে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ ও অপরিচালন মুনাফা যোগ শেষে নিট মুনাফা দাড়িয়েছে ৮০ কোটি ৬৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৫.৮৪ টাকায়। যা আগের বছর হয়েছিল ২৩ কোটি ৩৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২.৩৪ টাকা। এ হিসাবে নিট মুনাফা বেড়েছে ৫৭ কোটি ৩০ লাখ টাকা বা ২৪৫ শতাংশ। তবে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে ৩.৫০ টাকা বা ১৫০ শতাংশ। নিট মুনাফার তুলনায় ইপিএসের বৃদ্ধির হার কম হওয়ার প্রধান কারন হিসাবে রয়েছে চলতি অর্থবছরে বোনাস লভ্যাংশবাবদ ১ কোটি ৮০ লাখ শেয়ার সংখ্যা বৃদ্ধি।

১৩৮ কোটি টাকার পরিশোধিত মূলধনের বিবিএস কেবলসে ৩০৪ কোটি ৬৯ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ২২.০৮ টাকা।

মঙ্গলবার (৮ মে) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৭৫.২০ টাকায়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: