facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

ব্যাংকের শেয়ারে হুমড়ি খেয়েছেন বিনিয়োগকারীরা, দরে তেজ


১৮ আগস্ট ২০১৭ শুক্রবার, ০৫:৪৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


ব্যাংকের শেয়ারে হুমড়ি খেয়েছেন বিনিয়োগকারীরা, দরে তেজ

বেশ কয়েকদিন থেকে দেশের শেয়ারবাজারে ব্যাংকের শেয়ারে আগ্রহ আবার বাড়তে শুরু করেছে। বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দেখাদেখি সাধারণ বিনিয়োগকারীরাও ছুটছেন ব্যাংকের শেয়ারের পেছনে। অন্য শেয়ার বেচে অনেকেই কিনছেন ব্যাংকের শেয়ার। এতে এসব শেয়ারের চাহিদা বেড়েছে। শেয়ার দরেও লেগেছে হাওয়া। গত ছয় মাসে প্রায় সব ব্যাংকের শেয়ারদর দ্বিগুণ বা তারও বেশি মূল্যে উঠেছে।

গত রোববার প্রধান শেয়ারবাজার ডিএসইতে ব্যাংক ছাড়া বাকি ২৯৯ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ৪৯৫ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়। আর ৩০ ব্যাংকেরই প্রায় ২৮৩ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। অন্যদিকে ওইদিন ব্যাংক ছাড়া ২৯৯ কোম্পানির শেয়ার ও ফান্ডের মধ্যে ১৯৯টিই দর হারায়। আর ৩০ ব্যাংকের সব শেয়ারের দর বেড়েছে। এ অবস্থা শুধু গত রোববারের নয়। মাঝে কিছুটা বিরতি থাকলেও গত নভেম্বর থেকে ব্যাংক খাতের এমন উত্থান দেখা গেছে। পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ২০টিরই গত এক বছরের সর্বোচ্চ দরের সমান বা মাত্র ১০ শতাংশ কমে এখন কেনাবেচা হচ্ছে। এ তালিকার শীর্ষে আছে উত্তরা, শাহজালাল, ডাচ্-বাংলা, প্রাইম, রূপালী, ট্রাস্ট, সিটি, যমুনা, ব্যাংক এশিয়া, মার্কেন্টাইল, এনসিসি, ওয়ান, প্রিমিয়ার, ইস্টার্ন ও এসআইবিএল।

আর গত এক মাসে লেনদেনের শীর্ষে আছে সিটি ব্যাংক। শুধু চলতি আগস্টের নয় দিনেই কেনাবেচা হয়েছে ৪৮৪ কোটি টাকার শেয়ার। এরপরেই ৪০৬ কোটি টাকার লেনদেন নিয়ে দ্বিতীয় অবস্থান মার্কেন্টাইল ব্যাংকের। এ ছাড়া আইএফআইসির ৩৫৭ কোটি টাকার ও ওয়ানের ৩৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ সময়ে ২০০ কোটি টাকার বেশি লেনদেন ছিল প্রাইম, ব্র্যাক ও ন্যাশনালের।

নভেম্বর থেকে মে পর্যন্ত ব্যাংকের শেয়ারদর ও লেনদেন বৃদ্ধিকে স্বাভাবিক ধরা হলেও বছরের ঠিক এ সময়ে ব্যাংকের উত্থানকে ব্যতিক্রম বলে মনে করেন বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজনেস অনুষদ বিভাগের ডিন মোহাম্মদ মুসা। তিনি বলেন, জুনে হিসাব বছর শেষ হওয়ার পর যেসব কোম্পানি কিছুদিনের মধ্যে লভ্যাংশ ঘোষণা করবে, সেগুলোর দর এখন বাড়ার কথা। অথচ হচ্ছে উল্টো। তিনি বলেন, এর কারণ হতে পারে ব্যাংকের শেয়ারে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ছে। একই মত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহমেদের। অবশ্য এতে অস্বাভাবিকতা আছে বলে মনে করেন না তিনি। তিনি বলেন, এটাই শেয়ারবাজার। যেখানে মুনাফা পাওয়ার সম্ভাবনা দেখবে, মানুষ সেখানেই বিনিয়োগ করবে।

মার্চেন্ট ব্যাংকিং প্রতিষ্ঠান আইডিএলসির এমডি মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ব্যাংকের শেয়ারের সাম্প্রতিক উত্থানের নেপথ্যে মৌলভিত্তিক কোনো ঘটনা নেই। সিটি বা ইবিএলে বিদেশি বিনিয়োগ বাড়ছে। পাশাপাশি রূপালী ব্যাংকের দরবৃদ্ধিও মানুষকে আকৃষ্ট করছে ব্যাংকের শেয়ারে। তাছাড়া অন্য খাতের শেয়ারগুলোর তুলনায় ব্যাংকের শেয়ারদর এখনও অনেক কম। এটাও এ খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহের কারণ হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: