facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

নাহীর লেনদেন আগামী সপ্তাহের যেকোনো দিন


০৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ০২:৪৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


নাহীর লেনদেন আগামী সপ্তাহের যেকোনো দিন

সম্প্রতি আইপিওতে আসা নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেডের লেনদেন আগামী সপ্তাহের যেকোনো দিন শুরু হতে পারে। ইতোমধ্যে লেনদেনের দিন ধার্য করার জন্য নির্দেশনা পেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর এক কর্মকর্তা বলেছেন, আমরা নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি থেকে লেনদেনের তারিখ নির্ধারণের জন্য মৌখিক নির্দেশনা পেয়েছি। এখন প্রক্রিয়াগত বিষয় রয়েছে। আগামী সপ্তাহের যেকোনো দিনে নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের লেনদেন শুরু হতে পারে।

মঙ্গলবার বিএসইসির কমিশন সভায় নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের লেনদেন শুরুর ব্যাপারে সিদ্ধান্ত হয়।

এর আগে, নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের কারখানা স্থাপনকৃত মেশিনারিজের আমদানি সংক্রান্ত যে জটিলতা তৈরি হয়েছিল; তা সরেজমিনে খতিয়ে দেখতে বিএসইসির অনুমতি নিয়ে কারখানা পরিদর্শন করে ডিএসই কর্তৃপক্ষ। কারখানা পরিদর্শনের পর তদন্ত প্রতিবেদন দাখিল করে ডিএসই। এই প্রতিবেদনের ভিত্তিতে নতুনভাবে লেনদেনের তারিখ নির্ধারণের অনুমতি দেওয়া হয়েছে ডিএসইকে।

কারখানায় মেশিনারিজ স্থাপন নিয়ে অভিযোগ ওঠে নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল কারখানায় পুরানো মেশিনারিজ স্থাপন করেছে।

এর প্রেক্ষিতে গত সোমবার ডিএসই কর্তৃপক্ষ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে কারখানাটি পরিদর্শনের আবেদন জানায়।

আবেদনের পর নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ডিএসইকে নাহী অ্যালুমিনিয়ামের কারখানা পরিদর্শনের অনুমতি দেয়। পাশাপশি ৫ কার্যদবিসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দেওয়া হয়। আর এই পরিদর্শন কাজ শেষ করেই লেনদেনের তারিখ নির্ধারণ করা হবে বলে জানানো হয়।

কোম্পানির তথ্য বিবরণী থেকে জানা যায়, কোম্পানিটি আইপিওর টাকায় প্লান্ট এবং মেশিনারিজে ৫৮ শতাংশ ব্যয় করা হবে। এতে কোম্পানিটির খরচ হবে ৮ কোটি ৭৭ লাখ ৬২ হাজার টাকা।

এর আগে নাহি অ্যালুমিনিয়াম গত ২৩ অক্টোবর লটারির ড্র অনুষ্ঠান সম্পন্ন করে। গত ২৪ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত কোম্পানিটির আইপিও আবেদন জমা নেওয়া হয়। গত ২৭ জুলাই নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের আইপিও অনুমোদন দেয়।

নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল ২০১০ সালের ২৪ অক্টোবর একটি প্রাইভেট কোম্পানি হিসেবে যাত্রা করে। ২০১৪ সালের ১ মার্চ বাণিজ্যিক উৎপাদন শুরু করে কোম্পানিটি। কোম্পানিটি বাংলাদেশে অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল (এসিপি) প্রস্তুত করে থাকে। অ্যালুকোটিজার ব্র্যান্ড নামে প্রতিষ্ঠানটি পণ্য বাজারজাত করে থাকে। কোম্পানিটি পলিস্টার কোটিং, পিভিডিএফ কোটিং, ন্যানো পিভিডিএফ কোটিং, ফায়ার-প্রুফ অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল তৈরি করে থাকে।

বাজারে কোম্পানিটির ব্যবসায়ী প্রতিদ্বন্দ্বিরা হল- বিডি থাই অ্যালুমিনিয়াম, অ্যারামিট থাই অ্যালুমিনিয়াম, ঢাকা থাই এবং চায়না হু অ্যালুমিনিয়াম ইত্যাদি।

কোম্পানির শেয়ার প্রতি অভিহিত মুল্য ১০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ১২০ কোটি কোটি টাকা। প্রি-আইপিও পরিশোধিত মুলধন ৩৩ কোটি টাকা। আর পোস্ট আইপিও পরিশোধিত মূলধন ৪৮ কোটি টাকা।

নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেডকে বাজারে আনতে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: