facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

দুই ব্রোকারহাউজের শাখা অনুমোদন


১৯ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ০১:৪৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


দুই ব্রোকারহাউজের শাখা অনুমোদন

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দুই সদস্য প্রতিষ্ঠান নতুন শাখা চালু করার অনুমোদন পেয়েছে। গত সপ্তাহে প্রতিষ্ঠান দুটিকে এই অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। চলতি সপ্তাহের গোড়ার দিকে চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে এই তথ্য জানানো হয়েছে।

আলোচিত প্রতিষ্ঠান দুটি হচ্ছে মেঘনা লাইফ সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও ডিএলআইসি সিকিউরিটিজ লিমিটেড। প্রতিষ্ঠান দুটি পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের দুই কোম্পানি মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের সহযোগী প্রতিষ্ঠান।

ডিএসই সূত্র মতে, সম্প্রতি ব্রোকারহাউজের শাখা খুলতে ৩টি প্রতিষ্ঠান বিএসইসির কাছে আবেদন করে। এরই প্রেক্ষিতে প্রথম পর্যায়ে বিএসইসি বিডি ফাইন্যান্স সিকিউরিটিজের শাখাটি অনুমোদন দেয়। পরে গত রোববার ডেল্টা লাইফের সহযোগী প্রতিষ্ঠান ডিএলআইসি সিকিউরিটিজ এবং মেঘনা লাইফের সহযোগী প্রতিষ্ঠান মেঘনা লাইফ সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের অনুমোদন সংক্রান্ত চিঠি দেয় কমিশন।

এ বিষয়ে ডেলটা লাইফের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আদিবা রহমান বলেন, মতিঝিলের ডিআর টাওয়ারে একটি শাখার জন্য আবেদন করা হয়েছিল। কমিশন সেটি অনুমোদন দিয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে মেঘনা লাইফ সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম বলেন, প্রধান অফিসের বর্ধিত শাখা নিয়ে আমরা ব্যবসা পরিচালনা করে আসছিলাম। নতুন শাখার জন্য আবেদন করলে বিএসইসি শাখাটি অনুমোদন দেয়। এই শাখাটি ফার্মগেটে অবস্থিত।

উল্লেখ, ২০১০ সালে পুঁজিবাজারে ভয়াবহ ধসের প্রেক্ষিতে ২০১১ সালের এপ্রিলে ব্রোকারহাউজের নতুন শাখা খোলার অনুমোদন দেওয়া বন্ধ করে দেয়। তখন থেকে বর্তমান সময় পর্যন্ত ৭০টির বেশি প্রতিষ্ঠান শাখা খোলার আবেদন করে। এদের মধ্যে ব্যাংক, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি বা সহযোগী প্রতিষ্ঠানও রয়েছে। এসব প্রতিষ্ঠান শাখার জন্য অফিস ভাড়া, ডেকোরেশন এবং কর্মকর্তা-কর্মচারিদের বেতন-ভাতা বাবদ বিপুল অর্থ ব্যয় করে যাচ্ছে। গত এক বছরে ১০টির মতো শাখা অনুমোদন করেছে বিএসইসি। তবে অভিযোগ উঠেছে, নিয়ন্ত্রক সংস্থা পুরনো আবেদনকারীদের শাখা অনুমোদন না করে তুলনামূলক নতুন আবেদনে বিএসইসি সাড়া দিচ্ছে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: