facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

তৃতীয় প্রান্তিক শেষে মুনাফায় এগিয়ে ব্যাংক খাত


১৩ ডিসেম্বর ২০১৭ বুধবার, ০৫:২২  পিএম

নিজস্ব প্রতিবেদক


তৃতীয় প্রান্তিক শেষে মুনাফায় এগিয়ে ব্যাংক খাত

চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বরের তৃতীয় প্রান্তিকে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান এবং সাধারণ বীমা কোম্পানিগুলোর তুলনায় ব্যাংকগুলো ভালো মুনাফা করেছে। বছরের প্রথম নয় মাসের হিসাবেও মুনাফার দিক দিয়ে এগিয়ে ব্যাংকগুলোই।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত ৩০ ব্যাংক, ২২ ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ও ৩৪টি সাধারণ বীমার অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য বিশ্নেষণে এমন চিত্র মিলেছে।

প্রাপ্ত হিসাবে, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয়মাসে ৩০ ব্যাংকের নিট মুনাফা হয়েছে চারহাজার ৬৮৩ কোটি টাকা। গড়ে প্রবৃদ্ধি হয়েছে ৩৩ শতাংশ। শুধু আইসিবি ইসলামিক ব্যাংক ছিল লোকসানে। ব্যাংকগুলোর মধ্যে শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ২২টির। অন্যদিকে তালিকাভুক্ত ৩৫ সাধারণ বীমা কোম্পানির নিট মুনাফা হয়েছে ২৩৪ কোটি টাকা এবং প্রবৃদ্ধি ১৫ শতাংশ। সবগুলোই মুনাফায় ছিল। এরমধ্যে ২৫টির ইপিএস বেড়েছে। আর ২২ ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো নিট ৩৭৭ কোটি টাকা মুনাফা করেছে। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৯০ শতাংশের বেশি। এরমধ্যে ছয়টি ছিল লোকসানে ও ইপিএস কমেছে নয়টির।

ব্যাংকের মুনাফা : সার্বিক হিসাবে তৃতীয় প্রান্তিকে ৩০ ব্যাংকের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে এক হাজার ৬৫৩ কোটি টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ৮৪৮ কোটি টাকা। এ ক্ষেত্রে প্রবৃদ্ধির হার ৯৫ শতাংশ। টাকার অঙ্কে তৃতীয় প্রান্তিকে সর্বাধিক ১৫০ কোটি ৫২ লাখ টাকা মুনাফা করেছে ব্র্যাক ব্যাংক। এতে ব্যাংকটির ইপিএস আগের বছরের ১ টাকা ৩ পয়সা থেকে বেড়ে ১ টাকা ৭৬ পয়সা দাঁড়িয়েছে। এর পরের অবস্থানে থাকা ইউসিবি ১৩১ কোটি ৭৭ লাখ টাকা মুনাফা করেছে। ব্যাংকটির ইপিএস ৭৩ পয়সা থেকে সোয়া ১ টাকা হয়েছে।

সাউথইস্ট ব্যাংক মুনাফা করেছে ১১৮ কোটি টাকা। ইপিএস ১ টাকা ৭ পয়সা থেকে ১ টাকা ২৯ পয়সা হয়েছে। এক্সিম ব্যাংক ১১৩ কোটি টাকা মুনাফা করেছে। ইপিএস ৪৮ পয়সা থেকে ৯০ পয়সা হয়েছে। ন্যাশনাল ব্যাংক ১০২ কোটি টাকা মুনাফা করেছে। ইপিএস ১৬ পয়সা থেকে ৪৩ পয়সা হয়েছে। সিটিব্যাংক প্রায় ৮০ কোটি টাকা মুনাফা করেছে। এর ইপিএস ৪৮ পয়সা থেকে বেড়ে হয়েছে ৯১ পয়সা। এ সময়ে সবচেয়ে কম মুনাফা করেছে মিউচুয়াল ট্রাস্ট, রূপালী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংক। মুনাফার পরিমাণ ছিল যথাক্রমে ৬ কোটি, ৭ কোটি ও ২০ কোটি টাকা।

নয় মাসের ইপিএসের হিসাবে শীর্ষে আছে ডাচ্-বাংলা ব্যাংক। ইপিএস হয়েছে ১০ টাকা ২৬ পয়সা। এরপরের অবস্থানে রয়েছে ব্র্যাক (৪.৪২ টাকা), ইবিএল (৩.৩৪ টাকা), ট্রাস্ট (৩.১৬ টাকা), দি সিটি (৩.০৯ টাকা), মার্কেন্টাইল (২.৯১ টাকা), উত্তরা (২.৭৬ টাকা), ওয়ান (২.৬৬ টাকা), সাউথইস্ট (২.৫৮ টাকা), ইউসিবি (২.৫০ টাকা), ইসলামী (২.১১ টাকা)।

আর্থিক প্রতিষ্ঠান :তালিকাভুক্ত ২২ ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান তৃতীয় প্রান্তিকে মোট ১২৬ কোটি টাকা মুনাফা করেছে, যা আগের বছর ছিল ৫৬ কোটি টাকা। প্রবৃদ্ধি হয়েছে ১২৬ শতাংশ। এ মুনাফার ১০৭ কোটি টাকা এসেছে আইডিএলসি ও লংকাবাংলা থেকে। লোকসানে থাকা ছয় কোম্পানির সম্মিলিত লোকসান হয়েছে প্রায় ১০৬ কোটি টাকা। টাকার অঙ্কে সবচেয়ে বেশি ৫২ কোটি ৪০ লাখ টাকা লোকসান করেছে প্রাইম ফাইন্যান্স।

বীমা কোম্পানি :তালিকাভুক্ত ৩৫ সাধারণ বীমা কোম্পানি তৃতীয় প্রান্তিকে নিট ৬১ কোটি ৩৯ লাখ টাকা মুনাফা করেছে, যা আগের বছরের তুলনায় ২৬ শতাংশ বেশি। গ্লোবাল ইন্স্যুরেন্স ছাড়া সব কোম্পানি কম-বেশি মুনাফায় ছিল। তবে ১১টির ইপিএস আগের বছরের তুলনায় কমেছে। বছরের নয় মাসের হিসাবে এসব কোম্পানি নিট ২৩৪ কোটি টাকা মুনাফা করেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ বেশি। এ ক্ষেত্রে ২৫টির ইপিএস বেড়েছে ও ১০টির কমেছে। টাকার অঙ্কে সর্বাধিক ২৬ কোটি ২৫ লাখ টাকা মুনাফা করেছে রিলায়েন্স। কোম্পানিটির ইপিএস ২ টাকা ৩৪ পয়সা থেকে বেড়ে ৩ টাকা ০২ পয়সা হয়েছে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্সের নিট মুনাফা হয়েছে সাড়ে ১৫ কোটি টাকা। ইপিএস ১ টাকা ৯৭ পয়সা থেকে বেড়ে ২ টাকা ২১ পয়সা হয়েছে। গ্রীনডেল্টা ইন্স্যুরেন্স নিট মুনাফা করেছে ১২ কোটি ৬০ লাখ টাকা। এর ইপিএস ১ টাকা ২৯ পয়সা থেকে বেড়ে ১ টাকা ৫৬ পয়সা হয়েছে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: