facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

তিন দেশে ৬০০ কোটি টাকার রফতানি আদেশ পেল ওয়েস্টার্ন মেরিন


০৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৭:৪২  পিএম

নিজস্ব প্রতিবেদক


তিন দেশে ৬০০ কোটি টাকার রফতানি আদেশ পেল ওয়েস্টার্ন মেরিন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড নরওয়ে, সংযুক্ত আরব আমিরাত ও ভারতে ৬.০৬ বিলিয়ন টাকার জাহাজ নির্মাণের আদেশ পেয়েছে। দেশের শীর্ষ জাহাজ প্রস্তুতকারী কোম্পানিটি ১০টি সমুদ্রগামী জাহাজ ও নৌকা তৈরি করছে ওই তিন দেশে রফতানির জন্যে। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন এ তথ্য জানান।

ওয়েস্টার্ন মেরিনের ব্যবস্থাপনা পরিচালাক জানান, ৬টি সমুদ্রগামী জাহাজ রফতানি হবে ভারতে, একটি মাছ ধরার জাহাজ নরওয়েতে এবং তিনটি ট্যাঙ্কার নেবে আমিরাত। এছাড়া আরো ২৬টি জাহাজ, ট্যাঙ্কার ও নৌকা তৈরি হচ্ছে স্থানীয় চাহিদা মেটাতে। জার্মানি থেকে ২০০৮ সালে প্রথম জাহাজ রফতানির আদেশ পায় ওয়েস্টার্ন মেরিন। ওই বছর থেকেই বাংলাদেশের জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানগুলো সমুদ্রগামী জাহাজ, ফেরি, কার্গো ভ্যাসেল সহ বিভিন্ন ধরনের নৌকা ডেনমার্ক, জার্মানি, নরওয়ে, ফিনল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, আমিরাত, কেনিয়া ও উগান্ডাসহ বিভিন্ন দেশে রফতানি শুরু করে।

ওয়েস্টার্ন মেরিন বর্তমানে ভারতের জিন্দাল গ্রুপের জন্যে সমুদ্রগামী ৬টি জাহাজ তৈরি করছে। এর এক একটি ৮ হাজার টন ক্ষমতাসম্পন্ন। এ তিনটি জাহাজের মূল্য পড়ছে ৩.৬০ বিলিয়ন টাকা। নরওয়েতে যে ফিশিং ট্রলারটি রফতানি হবে এর মূল্য ১.৬০ বিলিয়ন টাকা এবং আমিরাতের জন্যে তিনটি ট্যাঙ্কারের মূল্য হচ্ছে ৮৬০ মিলিয়ন টাকা। এছাড়া ওয়েস্টার্ন মেরিন তাদের জাহাজ তৈরিতে আরো আধুনিক প্রযুক্তি ও ডিজাইন ব্যবহারের উদ্যোগ নিয়েছে। শুরুতে জাহাজের প্রপেলার, শ্যাফটস ও ক্র্যাফটস বিদেশ থেকে আমদানি করতে হলেও এখন তা বাংলাদেশেই তৈরি করা হচ্ছে।

সাখাওয়াত হোসেন বলেন, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও ভারতের চেয়ে জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশে শ্রম তুলনামূলক সস্তা। ফলে আগামী ১০ বছরে এ খাতে দেশের শিল্প উল্লেখযোগ্য এগিয়ে যাবে। সরকার ও এডিপি এক্ষেত্রে প্রশিক্ষণ ও অর্থ সহায়তা দিয়ে যাচ্ছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: