facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

তদন্তের খবরের প্রভাব ছয় কোম্পানির শেয়ারদরে


২৫ এপ্রিল ২০১৮ বুধবার, ০১:৪৬  পিএম

নিজস্ব প্রতিবেদক

শে


তদন্তের খবরের প্রভাব ছয় কোম্পানির শেয়ারদরে

সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক দরবৃদ্ধি ও লেনদেন নিয়ে তদন্ত কমিটি গঠনের খবরে ছয় কোম্পানির শেয়ারে গতকাল মঙ্গলবার বড় দরপতন হয়েছে। এর মধ্যে আলিফ ইন্ডাস্ট্রিজের দাম কমেছে সর্বনিম্ন ২ শতাংশ। সর্বোচ্চ সোয়া ৬ শতাংশ দরপতন হয়েছে মুন্নু স্টাফেলার্সের। সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দরে কেনাবেচা হওয়ায় লেনদেনের একপর্যায়ে শেয়ারটির ক্রেতা ছিল না।

অন্য চার কোম্পানির মধ্যে স্টাইল ক্রাফটের শেয়ারদর সোয়া ৪ শতাংশ কমে ১ হাজার ৮১৩ টাকায় নেমেছে। মুন্নু সিরামিকের শেয়ারদর সাড়ে ৫ শতাংশ কমে ১৩১ টাকায় নেমেছে। রেনউয়িক যজ্ঞেশ্বরের দর পৌনে ৬ শতাংশ কমে ৬৯৮ টাকায় এবং পপুলার লাইফের দর ৬ শতাংশ কমে ১১১ টাকায় নেমেছে। অন্যদিকে মুন্নু স্টাফেলার্স ১ হাজার ৫৫৪ টাকায় নেমেছে এবং আলিফ ইন্ডাস্ট্রিজের দর ২ শতাংশ কমে নেমেছে ১০৯ টাকায়।

এই ছয় কোম্পানির দাম কমার সুনির্দিষ্ট কারণ থাকলেও গতকাল প্রধান শেয়ারবাজার ডিএসইতে টানা তৃতীয় দিনে দরপতনের তেমন কারণ দেখছেন না অনেকেই। গতকাল লেনদেন হওয়া প্রায় ৬২ শতাংশের বাজারদর কমেছে, বিপরীতে বেড়েছে ২৫ শতাংশের দর। আর সিএসইতে কমেছে ৫০ শতাংশের দর, বেড়েছে ৩৩ শতাংশের। বাকি শেয়ারগুলোর দর ছিল অপরিবর্তিত।

অধিকাংশ শেয়ারের দর কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ২৯ পয়েন্ট হারিয়ে ৫৭৭৭ পয়েন্টে নেমেছে। সিএসইর প্রধান সূচক সিএসইএক্স প্রায় ৯ পয়েন্ট হারিয়ে ১০৭৬৭ পয়েন্টে নেমেছে।

ডিএসইর লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ব্যাংক, জ্বালানি ও বিদ্যুৎ এবং মিউচুয়াল ফান্ড খাতে ছিল মিশ্রাবস্থা। এর বাইরে অন্য সব খাতের অধিকাংশ শেয়ারের বাজারদর কমেছে।

উদাহরণস্বরূপ ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩ কোম্পানির মধ্যে ২৬টির দর কমেছে, বেড়েছে মাত্র ৫টির দর। বাকি ২টির দর অপরিবর্তিত। বীমা খাতের ৪৭ কোম্পানির মধ্যে ৩১টির দর কমেছে, বেড়েছে ১৩টির। প্রকৌশল খাতের ৩৬ কোম্পানির মধ্যে ২৬টির দর কমেছে, বেড়েছে ৮টির দর। এ খাতের সার্বিক শেয়ারদর কমেছে সাড়ে ৩ শতাংশ। একইভাবে ওষুধ ও রসায়ন খাতের ২৯ কোম্পানির মধ্যে ২০টির দর কমেছে। বস্ত্র খাতের ৫০ কোম্পানির মধ্যে ৩৬টির কমায় খাতটির সার্বিক দরপতন আড়াই শতাংশ ছাড়িয়েছে। খাদ্য ও আনুষঙ্গিক খাতের ১৮টির মধ্যে ১৩টির, সিমেন্ট খাতের ৭টির মধ্যে ৬টির দর কমেছে। সিরামিক খাতের ৫ কোম্পানির মধ্যে ৪টির দরপতনে এ খাতের দরপতনও আড়াই শতাংশ ছাড়ায়। অন্য সব খাতেও ছিল একই অবস্থা।

একক কোম্পানি হিসেবে সর্বাধিক ১০ শতাংশ দরপতন হয়েছে তাকাফুল ইন্স্যুরেন্সের। সর্বশেষ কেনাবেচা হয়েছে ২৪ টাকা ১০ পয়সায়। লভ্যাংশ সংক্রান্ত রেকর্ডডেট শেষে পুনরায় লেনদেন শুরুর প্রথম দিনে গতকাল এ শেয়ারটির দর সংশোধন হয়েছে। বীমা কোম্পানিটি গত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ বোনাসসহ ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।

গতকাল ডিএসইতে দরপতনে এর পরের অবস্থানে ছিল সাভার রিফ্যাক্টরিজ, সোনালী আঁশ, প্রিমিয়ার লিজিং, ফিনিক্স ইন্স্যুরেন্স ও উসমানিয়া গ্লাস। কোম্পানিগুলোর শেয়ারদর সাড়ে ৬ থেকে পৌনে ৯ শতাংশ কমেছে।

এমন নিম্নমুখী ধারার মধ্যেও জনতা ইন্স্যুরেন্সসহ কিছু শেয়ারের দর উল্লেখযোগ্য পরিমাণ বেড়েছে। সর্বাধিক সোয়া ৭ শতাংশ দর বেড়ে সর্বশেষ ১৬ টাকা ২০ পয়সায় কেনাবেচা হয়েছে। আরডি ফুডের দর ৭ শতাংশ বেড়ে ১৬ টাকা ৭০ পয়সায় কেনাবেচা হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: