facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১২ মে রবিবার, ২০২৪

Walton

৭২ বছর লোহার ফুসফুস নিয়ে বেঁচে থাকা পল মারা গেছেন


১৪ মার্চ ২০২৪ বৃহস্পতিবার, ০৮:০৭  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


৭২ বছর লোহার ফুসফুস নিয়ে বেঁচে থাকা পল মারা গেছেন

দ্য ম্যান ইন দ্য আয়রন লাং’ নামে পরিচিত যুক্তরাষ্ট্রের পল অ্যালেক্সান্ডার মারা গেছেন। পল অ্যালেক্সান্ডার যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দা। তিনি পোলিও পল নামেই পরিচিত ছিলেন। সাত দশকের বেশি সময় ধরে তিনি প্রায় ৬০০ পাউন্ড ওজনের এক ‘লোহার ফুসফুসের’ ভেতরে বেঁচে ছিলেন।

সোমবার (১১ মার্চ) ৭৮ বছর বয়সে তাঁর মৃত্যু হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, পোলিওতে আক্রান্তদের মধ্যে সবচেয়ে দীর্ঘ আয়ুর ব্যক্তি ছিলেন পল।

ফান্ডরাইজিং ওয়েবসাইট এক পোস্টে জানিয়েছে, লোহার ফুসফুসের ব্যক্তি গতকাল মারা গেছেন। তিনি কলেজে গিয়ে একজন আইনজীবী হয়েছিলেন।

পল একজন অবিশ্বাস্য রোল মডেল ছিলেন। ১৯৫২ সালে পল অসুস্থ হয়ে পড়লে নিজ শহর ডালাসের চিকিৎসকরা তাঁর জীবন বাঁচান। তবে পোলিওর কারণে তিনি আর স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারছিলেন না। এতে তাঁর শরীরের গলা পর্যন্ত অংশ লোহার সিলিন্ডারে স্থাপন করা হয়।

তবে খুব বেশি দিন তিনি টিকে থাকবেন, এমনটি আশা করা হয়নি। তবে তিনি দশকের পর দশক বেঁচে ছিলেন।

স্কুল পাস করে পল আলেক্সান্ডার সাউদার্ন মিথোডিস্ট ইউনিভার্সিটিতে ভর্তি হন। ১৯৮৪ সালে তিনি অস্টিনে ইউনিভার্সিটি অব টেক্সাস থেকে আইনে ডিগ্রি লাভ করেন। দুই বছর পর আইনজীবী হয়ে তিনি কয়েক দশক অনুশীলন চালিয়ে যান।

২০২০ সালে তিনি আত্মজীবনী প্রকাশ করেন। এটি লিখতে তাঁর আট বছর সময় লাগে। কি-বোর্ডে টাইপ করতে এবং বন্ধুকে নির্দেশ দিতে প্লাস্টিকের একটি লাঠি ব্যবহার করেন।
পল তাঁর জীবনের বাকি সময়টা কাটান সেই যন্ত্রের ভেতরেই। পরবর্তী সময়ে উন্নত প্রযুক্তি এলেও পল এই লোহার ফুসফুস ছাড়তে চাননি। ৭২ বছর লোহার ফুসফুস নিয়েই তিনি বেঁচে ছিলেন।

সূত্র : বিবিসি, স্কাই নিউজ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: