facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

স্বামীর আগে হাঁটায় স্ত্রীকে তালাক


২৬ আগস্ট ২০১৭ শনিবার, ১০:৫৬  এএম

শেয়ার বিজনেস24.কম


স্বামীর আগে হাঁটায় স্ত্রীকে তালাক

ভারতে নিষিদ্ধ হয়েছে মুসলিমদের তিন তালাক প্রথা। এ খবর বিশ্ব ফলাও করে প্রচার করছে। জানা গেল, তুচ্ছ কারণে তালাক দেওয়ার প্রবণতা বিপদজ্জনক হারে বাড়তে শুরু করেছে সৌদি আরবে।

সৌদি আরবের দৈনিক আল ওয়াতানের বরাত দিয়ে আমিরাতের গালফ নিউজের এক খবরে বলা হয়েছে, সম্প্রতি স্বামীর আগে আগে হাঁটার অভিযোগে এক স্ত্রীকে তালাক দেওয়ার ঘটনা ঘটেছে।

খবরে বলা হয়েছে, আগে যেতে কয়েকবার নিষেধ করার পরেও স্ত্রী ‘কথা না শোনায়’ তালাক দেন এক ব্যক্তি।

এর কিছুদিন আগে খাওয়ার সময় ভেড়ার মাথা ঠিকমতো হাজির না করায় স্ত্রীকে তালাক দেন সৌদির এক ব্যক্তি। খবর অনুসারে ওই ব্যক্তি কয়েকজন বন্ধুকে নিমন্ত্রণ করেছিলেন। কিন্তু তার স্ত্রী খাবার পরিবেশনের সময় ভেড়ার মাথা দিতে ভুলে যান। এর পরই ওই ব্যক্তি ‘বন্ধুদের সামনে তাকে অপদস্থ’ করার অভিযোগে স্ত্রীকে তালাক দেন।

আরেকটি তালাকের ঘটনা ঘটে এক নবদম্পতির ক্ষেত্রে। জানা যায়, বিয়ের পর মধুচন্দ্রিমার সময় স্বামীর নিষেধাজ্ঞা উপেক্ষা করে পায়ে বালা পরেছিলেন বলে তালাকের শিকার হন এক নারী।

বিশেষজ্ঞদের মতে সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধের পরিবর্তন ও আধুনিক প্রযুক্তির কারণে বিচ্ছেদের হার বাড়ছে।

হুমুদ আল শিমারি নামের এক কাজির বরাত দিয়ে খবরে বলা হয়েছে, গত দুই বছরে বিবাহ বিচ্ছেদের ঘটনা ভয়াবহ আকারে বেড়েছে। ওই কাজি বলেন, সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধের পরিবর্তন ও আধুনিক প্রযুক্তির কারণে বিচ্ছেদের হার বাড়ছে।

তার মতে, নতুন দম্পতিদের মধ্যে বিয়ে নিয়ে বোঝাপড়া না থাকায় তালাক প্রবণতা বাড়ছে।

দেশটির সামাজিক পরামর্শক লতিফা হামিদের মতে, এই অবস্থা থেকে মুক্তি পেতে হলে পরিবারের উচিত তরুণ নারী-পুরুষকে শিক্ষিত করে তোলা। এ ছাড়া মানসিক, সামাজিক ও ধর্মীয় শিক্ষা ও সচেতনতায় উৎসাহ দেওয়া।

দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই অভ্যন্তরীণ নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। তাছাড়া ঈদুল আযহার দিন বৃষ্টি থাকার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

শনিবার সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। আর দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি থেকে বজ্রসহ বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস অর্থসূচককে এমন তথ্য জানান।

তিনি আরও জানান, দেশের ৮টি বিভাগের মধ্যে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও মাঝারী থেকে ভারী বর্ষণ হতে পারে। আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এই মাসের ৩০ তারিখের পর থেকে সারা দেশেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তরের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিও হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: