facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ এপ্রিল সোমবার, ২০২৪

Walton

লভ্যাংশ ক‌মে‌ছে রে‌কিট বেনকিজারের


৩০ মার্চ ২০২৪ শনিবার, ১০:৩১  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


লভ্যাংশ ক‌মে‌ছে রে‌কিট বেনকিজারের

ওষুধ ও রসায়ন খাতের তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজার বাংলাদেশ পিএলসির সমাপ্ত ২০২৩ হিসাব বছরে মুনাফা বেড়েছে ২৪ শতাংশের বেশি। তবে মুনাফা বাড়লেও আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে, যা আগের হিসাব বছরের চেয়ে কম। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে রেকিট বেনকিজার বাংলাদেশের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭৩ টাকা ৬৫ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১৩৯ টাকা ৫০ পয়সা। সে হিসাবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ২৪ দশমিক ৪৮ শতাংশ। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫২ টাকা ৬৯ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১৭৬ টাকা ৮০ পয়সা।

এদিকে ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতি আগামী ২৮ মে বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ এপ্রিল।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৯৮০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ দিয়েছে রেকিট বেনকিজার। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৩৯ টাকা ৫০ পয়সা। এর আগের হিসাব বছরে যা ছিল ১৭১ টাকা ৩ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৭৬ টাকা ৮০ পয়সায়। এর আগের হিসাব বছর শেষে যা ছিল ২০০ টাকা ৬৫ পয়সায়। এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে জন্য বিনিয়োগকারীদের ১ হাজার ৬৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

রেকিট বেনকিজার বাংলাদেশের ঋণমান দীর্ঘমেয়াদে ‘‌ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-ওয়ান’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, চলতি ২০২৩ হিসাব বছরের ৩০ জুন পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও প্রাসঙ্গিক অন্যান্য পরিমাণগত ও গুণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

১৯৮৭ সালে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত রেকিট বেনকিজার বাংলাদেশের অনুমোদিত মূলধন ২৫ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭৮ কোটি ৩ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪৭ লাখ ২৫ হাজার। এর মধ্যে ৮২ দশমিক ৯৬ শতাংশ শেয়ারই রয়েছে মূল কোম্পানি যুক্তরাজ্যভিত্তিক রেকিট বেনকিজার পিএলসির কাছে। এছাড়া সরকারের কাছে ৩ দশমিক ৭৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪ দশমিক ৬৮ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ২ দশমিক ৭৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৫ দশমিক ৮১ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার রেকিট বেনকিজার বাংলাদেশের শেয়ারের সর্বশেষ দর ছিল ৪ হাজার ৯৩১ টাকা। গত এক বছরে শেয়ারটির দর ৪ হাজার ৭৬০ টাকা ৭০ পয়সা থেকে ৫ হাজার ২৭১ টাকার মধ্যে ওঠানামা করেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: