facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

রাত ১১টার পর ফেসবুক বন্ধের দাবি রওশনের


২৯ জুন ২০১৭ বৃহস্পতিবার, ০১:২৬  এএম

শেয়ার বিজনেস24.কম


রাত ১১টার পর ফেসবুক বন্ধের দাবি রওশনের

ফেসবুক, ভাইবার, হোয়াটসঅ্যাপসহ সব সামাজিক যোগাযোগের মাধ্যম রাত ১১টার পর বন্ধ রাখার দাবি জানিয়েছেন বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ।

জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন বলেন, এবারের অর্থবাজেটে শিক্ষাখাতে বরাদ্দ টাকা যথাযথভাবে কাজে লাগাতে হবে। শিক্ষার মানোন্নয়ন করতে হবে। ইয়ং জেনারেশন সারারাত ধরে মোবাইলে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ভাইবার নিয়ে ব্যস্ত থাকে। রাত ১১টার পর এগুলো বন্ধ করতে হবে। অনেক দেশেই এসব রাতে বন্ধ থাকে।

বুধবার জাতীয় সংসদে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

মানুষের ওপর চাপিয়ে দিয়ে ভ্যাট আদায় করা সমীচীন হবে না মন্তব্য করে রওশন এরশাদ বলেন, গত অর্থবছরের বাজেটে চিন্তা ছিল রাজস্ব আদায়। এবারের প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ ভ্যাট ধরা হয়েছে, সম্পূরক শুল্ক আছে, করপোরেটের ট্যাক্স আছে। কাজেই এবার রাজস্ব আদায় হবে।

এভাবে মানুষের ওপর চাপিয়ে দিয়ে ভ্যাট আদায় করা ঠিক সমীচীন হবে না। এটা নিয়ে চিন্তা-ভাবনা করতে হবে, বলেন জাতীয় পার্টির এ সিনিয়র কো-চেয়ারম্যান।

এডিবির বিষয়ে রওশন বলেন, অর্থমন্ত্রী ভালো করেই জানেন এডিবির অর্থায়নে যেসব প্রকল্প নেওয়া হয় তা কিন্তু পুরোপুরি বাস্তবায়ন হয় না। প্রথম ১০ মাসে ৫৮ শতাংশ বাস্তবায়ন হয়। পরের ২ মাসে তাড়াহুড়ো করে বরাদ্দটা নেয়, কিন্তু প্রকল্প শেষ হয় না। বড় প্রকল্প মানেই বড় লুটপাট।

এডিবিতে যা বরাদ্দ দেওয়া হয় তা যেন বাস্তবায়ন হয়, সে বিষয়ে নজর দেওয়ার পরামর্শ দেন তিনি।

সংসদে বিরোধীদলীয় নেত্রী বলেন, পহেলা জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হচ্ছে। জনগণের ভ্যাটটা যদি কাটা হয় শিল্পখাত ক্ষতিগ্রস্ত হয়। এ ভ্যাট আইন গ্রহণযোগ্য নয়। আবারও মাননীয় অর্থমন্ত্রী চিন্তাভাবনা করবেন বলে মনে করি।

তিনি বলেন, জাতীয় প্রবৃদ্ধি ৭.২ শতাংশ, আগামীতে ৭.৪ শতাংশ করার লক্ষ্যমাত্রা। মাত্র ০.২ শতাংশ লক্ষ্যমাত্রা। এভাবে হবে না।

রওশন এরশাদ বলেন, বিনিয়োগের জন্য অবকাঠামো উন্নয়ন প্রয়োজন, যা এখনও আমাদের দেশে গড়ে ওঠেনি। বেসরকারি বিনিয়োগ আনতে সে পরিবেশ গড়ে তুলতে হবে। এখনো গ্রাম-গঞ্জে বিদ্যুৎ নেই। বেসরকারিখাতে বিনিয়োগ না হলে কর্মসংস্থান হবে না। সেজন্য ইনফ্রাস্ট্রাকচার (অবকাঠামো) গড়ে তুলতে হবে। নইলে বিনিয়োগ করতে দ্বিধাগ্রস্ত হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: