facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ মে রবিবার, ২০২৪

Walton

বাড়ছে না করমুক্ত আয়ের সীমা


০৬ মে ২০২৪ সোমবার, ১০:৫৭  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


বাড়ছে না করমুক্ত আয়ের সীমা

মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি এবং নিম্নআয়ের মানুষের কথা বিবেচনায় ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়ের সীমা বাড়ানোর দাবি বিভিন্ন মহলের। কিন্তু আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তা বাড়ানোর পক্ষে নয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সংস্থাটি বলছে, এই সীমা বাড়ালে করদাতাদের বড় একটি অংশ আয়করের আওতার বাইরে চলে যাবে। তাই আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা রেখেই কর প্রস্তাবনা তৈরি হচ্ছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এ দাবি জানায়। এনবিআরের পরামর্শক কমিটির ৪০তম সভায় এফবিসিসিআইয়ের সভাপতি মো. মাহবুবুল আলম ব্যক্তির করমুক্ত আয়ের সীমা সাড়ে ৩ লাখ থেকে বাড়িয়ে সাড়ে চার লাখ টাকা নির্ধারণের সুপারিশ করেন। অন্যদিকে আইএমএফ তা পাঁচ লাখ টাকা করার সুপারিশ করেছে। বিশ্লেষকরাও করমুক্ত আয়ের সীমা বাড়ানোর পরামর্শ দিয়েছেন।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, আর্থিক চাপ ও মূল্যস্ফীতি বিবেচনায় করমুক্ত আয়সীমা বাড়ানো প্রয়োজন। এ ক্ষেত্রে রাজস্ব আহরণ কমবে। এ জন্য করহার সমন্বয় করে রাজস্ব বাড়ানোর পরামর্শ দেন তিনি। করমুক্ত আয়ের সীমা না বাড়ালে নিম্ন ও মধ্যবিত্তরা করদানে নিরুৎসাহিত হবেন।

সূত্র জানায়, করমুক্ত আয়ের সীমা সাড়ে ৩ লাখ টাকাই থাকছে। তবে আগামী অর্থবছরে কমতে পারে করপোরেট ট্যাক্স। আগামী বাজেটে দেশীয় শিল্প বিকাশে করপোরেট করহার ২ দশমিক ৫০ শতাংশ কমবে। এতে উৎপাদন খরচ কমবে। তবে এর সুবিধা যাতে ভোক্তারা পায়, সেদিকে নজর দেওয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, এ সুবিধা শিল্পোদ্যোক্তারা পেলেও ভোক্তারা পান না। ভোক্তারা যাতে এ সুবিধা ভোগ করতে পারেন, সেদিকে নজর দিতে হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: