facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৭ মে মঙ্গলবার, ২০২৪

Walton

বাজারে আসছে শাওমির বৈদ্যুতিক গাড়ি


১৩ মার্চ ২০২৪ বুধবার, ১০:৩৪  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


বাজারে আসছে শাওমির বৈদ্যুতিক গাড়ি

চীনা প্রতিষ্ঠান শাওমি জানিয়েছে, এ মাসেই তারা প্রথম বৈদ্যুতিক গাড়ি এসইউ-সেভেন বাজারে আনবে। এর মাধ্যমে শাওমি বিশ্বের অটো বাজারে প্রবেশ করবে। মঙ্গলবার সকালের লেনদেনে শাওমির শেয়ারের দাম বেড়েছে ৭ শতাংশ।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

চীনের পঞ্চম বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি ওয়েইবো পোস্টে জানিয়েছে, চীনের ২৯ শহরে তাদের ৫৯টি দোকান আছে, যেখান থেকে অর্ডার নেওয়া হবে। আগামী ২৮ মার্চ একটি লঞ্চ ইভেন্ট নির্ধারণ করে রেখেছে শাওমি, সেদিন নতুন বৈদুত্যিক গাড়ির স্টিকার ট্যাগ ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে চীনের বৈদ্যুতিক গাড়ি বিক্রি বেড়েছে ১৮ শতাংশ, ২০২৩ সালে দেশটির এই খাতে প্রবৃদ্বি ছিল ২১ শতাংশ।

গত ডিসেম্বরে স্পিড আল্ট্রা সেভেন (এসইউ৭) সেডান আনার সময় শাওমির প্রধান নির্বাহী লেই জুন বলেছিলেন, শাওমি বিশ্বের শীর্ষ পাঁচ গাড়ি নির্মাতার একটি হওয়ার পরিকল্পনা করছে।

তিনি আরও বলেছিলেন, তাদের বৈদ্যুতিক গাড়িটিতে `সুপার বৈদ্যুতিক মোটর` প্রযুক্তি আছে, যা টেসলার চেয়ে দ্রুত গতি সরবরাহ করতে সক্ষম।

শাওমির জনপ্রিয় ফোন ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের সঙ্গে যুক্ত অপারেটিং সিস্টেমের কারণে এসইউ সেভেন গাড়িটি গ্রাহক আকর্ষণ করবে বলে মনে করা হচ্ছে। এর চালক শাওমির মোবাইল অ্যাপগুলোতে নিরবচ্ছিন্ন অ্যাক্সেস পাবেন।

সাংহাইভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান অটোমোবিলিটির সিইও বিল রুশো বলেন, শাওমি একটি সুপ্রতিষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিক্স ব্র্যান্ড। তাদের কোটি কোটি গ্রাহক আছে।

এসইউ সেভেন দুটি সংস্করণে আসবে। একটির একবার চার্জে ৬৬৮ কিলোমিটার (৪১৫ মাইল) পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ থাকবে। অন্যটির ৮০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ থাকবে। তবে, এর এখনো দাম ঘোষণা করা হয়নি।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিজ্ঞান ও প্রযুক্তি -এর সর্বশেষ