facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

পুঁজিবাজার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে যে আলোচনা


২৩ এপ্রিল ২০২৪ মঙ্গলবার, ০৭:৫৯  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


পুঁজিবাজার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে যে আলোচনা

 

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতির উত্তরণে বাজারসংশ্লিষ্টদের মতামত ও পরামর্শ আমলে নিয়ে কাজ করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে গতকাল পুঁজিবাজারের অংশীজন ও শীর্ষ ব্রোকারেজ হাউজগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক সভায় এ কথা জানিয়েছেন বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, ‘‌পুঁজিবাজারের অংশীজন ও ব্রোকাররা বাজারের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়ে কাজ করছেন। বিএসইসি বাজারসংশ্লিষ্টদের মতামত গুরুত্ব সহকারে মূল্যায়ন করে থাকে। বাজারসংশ্লিষ্টদের মতামত ও পরামর্শের মাধ্যমে দেশের পুঁজিবাজারের সমৃদ্ধি নিশ্চিত করাই বিএসইসির লক্ষ্য।’

তিনি জানান, বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি ও আর্থিক অবস্থানের উন্নতি হচ্ছে এবং দেশের পুঁজিবাজারও দ্রুত প্রাণবন্ত ও বলিষ্ঠ রূপে ফিরবে বলে আশা করা যায়। সবার সম্মিলিত প্রচেষ্টায় দ্রুতই বিনিয়োগকারীদের স্বার্থ ও পুঁজির সুরক্ষা নিশ্চিত করলে দেশের পুঁজিবাজারের উন্নয়ন ত্বরান্বিত হবে।

সভায় অন্যদের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির ব্যবস্থাপনা পরিচালক, ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টসহ পুঁজিবাজারের শীর্ষ ব্রোকারেজ হাউজগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

সভায় বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে বিদ্যমান চ্যালেঞ্জ তুলে ধরে করণীয় বিষয়ে আলোকপাত করেন। এ সময় বিএসইসির নিবন্ধনপ্রাপ্ত প্রতিষ্ঠানের (স্টক ডিলার, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচুয়াল ফান্ড ইত্যাদি) বিনিয়োগ বাড়ানোর জন্য আহ্বান জানান। এছাড়া ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর বিষয়ে ব্যাংকগুলোর হেড অব ট্রেজারিদের সঙ্গে একটি সভা অনুষ্ঠানের বিষয়ে মতামত দেন তিনি।

সভার আলোচনায় বিভিন্ন ব্রোকারেজ হাউজের শীর্ষ কর্মকর্তারা অংশ নেন এবং মূল্যবান মতামত দেন। উপস্থিত ব্রোকারেজ হাউজগুলোর সব প্রতিনিধি দেশের বাজারকে আরো ভালো অবস্থানে নিয়ে যেতে নিজেদের সর্বাত্মক চেষ্টা ও সহযোগিতা থাকবে বলে আশ্বস্ত করেন। বর্তমান বাজার পরিস্থিতিসহ দেশের পুঁজিবাজারের সংকট ও সংকট উত্তরণের উপায়সহ পুঁজিবাজারে বিনিয়োগের নানাদিক এ সময় আলোচনায় উঠে আসে। বাজারের তারল্য সমস্যা, অর্থনৈতিক অস্থিরতাসহ বিভিন্ন সমস্যার কথাও তুলে ধরেন তারা।

সর্বোপরি বর্তমান পুঁজিবাজারে বিদ্যমান নানা সমস্যা সম্পর্কে সভায় বিস্তারিত আলোচনা হয় এবং এসব সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে বিএসইসি ও ব্রোকারেজ হাউজের প্রতিনিধিরা সমন্বিতভাবে কাজ করার বিষয়ে একমত হন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: