facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

নিম্নমানের সিগারেটের শুল্ক বৃদ্ধির দাবি


০৪ জুন ২০২৩ রবিবার, ০১:৪১  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


নিম্নমানের সিগারেটের শুল্ক বৃদ্ধির দাবি

আসছে অর্থবছরের (২০২৩-২৪) প্রস্তাবিত বাজেটে নিম্নমানের সিগারেটের মূল্যস্তর ও সম্পূরক শুল্ক বৃদ্ধির দাবি জানিয়েছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। রোববার (৪ জুন) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন আয়োজিত ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আলোচনা শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রহমান বলেন, বর্তমানে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো দেশের বিড়ি শিল্পকে ধ্বংস করতে নানাভাবে পাঁয়তারা চালিয়ে আসছে। বিদেশি বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রে এ শিল্পটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছেছে। মূল প্রতিদ্বন্দ্বী হলো নিম্নস্তরের সিগারেট। বর্তমানে সিগারেট বাজারের ৭৭ শতাংশই নিম্নস্তরের। এসব নিম্নস্তরের সিগারেটের সিংহভাগই বিদেশি কোম্পানির দখলে।

তিনি বলেন, `২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নিম্নস্তরের ১০ শলাকা সিগারেটের খুচরামূল্য ৪০ টাকা থেকে মাত্র ৫ টাকা বাড়িয়ে ৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ প্রতি শলাকার দাম বাড়ানো হয়েছে মাত্র পঞ্চাশ পয়সা (১২.৫০ শতাংশ), যা খুবই সামান্য। যার ফলে নিম্নমানের সিগারেটের ভোক্তা উত্তরোত্তর আরও বৃদ্ধি পাবে। এই স্তরের সম্পূরক শুল্ক প্রায় অপরিবর্তিত রেখে কেবল মূল্যস্তর বাড়ানোর কারণে বর্ধিত মূল্যের প্রায় সব অংশ সিগারেট কোম্পানির পকেটে চলে যাবে।`

তিনি আরো বলেন, `এ বছরের বাজেটে নিম্নস্তরের সিগারেটের মূল্যস্তর ও সম্পূরক শুল্ক আরও বৃদ্ধি না করা হয় তাহলে বিড়ি শিল্প টিকিয়ে রাখা কঠিন হবে। বহুজাতিক কোম্পানি বলে যে, সরকার এ বাজেটে যে শুল্ক নির্ধারণ করেছে তাতে তাদের কোনো সমস্যা হবে না। তারা ইতোমধ্যে সিগারেটের মূল্য বৃদ্ধি না করে আরও ৩ টাকা ভর্তুকি দিয়ে এ দেশে সিগারেটের ব্যবসাকে টিকিয়ে রেখেছে। তারা এই ভর্তুকির টাকা পায় কোথায়? নিশ্চয়ই তারা শুল্ক ফাঁকি দিচ্ছে।`

আবদুর রহমান বলেন, বিড়ি শিল্পকে রক্ষায় আমরা বার বার সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দারস্থ হয়েছি। বিড়ি শ্রমিকদের দাবি ২০২৩-২৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা। কিন্তু আমাদের দাবি পূরণ করা হয়নি। তারপরেও সরকার প্রস্তাবিত বাজেটে বিড়ি শিল্পে কর আরোপ না করায় আমরা সন্তোষ প্রকাশ করছি।

ফেডারেশনের দাবিগুলো হলো
১. ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করতে হবে।

২. বিড়ি শ্রমিকদের মজুরি পুনর্নির্ধারণ করতে হবে।

৩. সিগারেট ও বিড়ির অগ্রিম আয়করের বৈষম্য দূর করতে হরে।

৪. বিদেশি বহুজাতিক কোম্পানির নিম্নস্তরের সিগারেট বন্ধ করতে হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: