facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২১ মে মঙ্গলবার, ২০২৪

Walton

নিট মুনাফা বেড়েছে পূবালী ব্যাংকের


১০ মে ২০২৪ শুক্রবার, ১২:৪৭  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


নিট মুনাফা বেড়েছে পূবালী ব্যাংকের

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি পূবালী ব্যাংক পিএলসির চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা বেড়েছে প্রায় ৩১ শতাংশ। আলোচ্য প্রান্তিকে ব্যাংকটির পরিচালন মুনাফাও বেড়েছে। ব্যাংকটির আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে পূবালী ব্যাংকের নিট মুনাফা হয়েছে ১৭৮ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ১৩৬ কোটি টাকা। আলোচ্য প্রান্তিকে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ৫৯০ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৩৩৭ কোটি টাকা।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৪ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ১ টাকা ৩৩ পয়সা। গত ৩১ মার্চ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৭ টাকা ৭৮ পয়সা। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য মোট ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১২ দশমিক ৫০ শতাংশ নগদ ও ১২ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৭৬ পয়সা, এর আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৪৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৬ টাকা ৩৩ পয়সায়।

এদিকে ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ৫ জুন ডিজিটাল প্লাটফর্মে সকাল সাড়ে ১০টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ১২ মে।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে পূবালী ব্যাংকের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৫ টাকা ৪৯ পয়সা, এর আগের হিসাব বছরে যা ছিল ৪ টাকা ২৩ পয়সা।

১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংকের অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ২৮ কোটি ২৯ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৩ হাজার ২৮৬ কোটি ৩৩ লাখ টাকা। ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ১০২ কোটি ৮২ লাখ ৯৪ হাজার ২১৮। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৩১ দশমিক ৪৯ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩০ দশমিক ৪৯ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ০৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৩৭ দশমিক ৯৫ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল পূবালী ব্যাংক শেয়ারের সর্বশেষ দর ছিল ২৯ টাকা ৪০ পয়সা। গত এক বছরে এ শেয়ারের সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৫ টাকা ৩০ পয়সা ও ৩১ টাকা ৫০ পয়সা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: