facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৫ মে বুধবার, ২০২৪

Walton

নারীর হাতেই টিকে আছে মানিকগঞ্জের মৃৎশিল্প


০৬ এপ্রিল ২০২৪ শনিবার, ১১:০৩  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


নারীর হাতেই টিকে আছে মানিকগঞ্জের মৃৎশিল্প

সিরামিকস, অ্যালুমিনিয়াম, ষ্টিল, প্লাস্টিক পণ্যের ভিড়ে হরিয়ে যেতে বসেছে মৃৎশিল্প। এর মাঝেও মানিকগঞ্জের সদর উপজেলার পালোরা গ্রামের পালপাড়ায় মিৎশিল্প টিকিয়ে রেখেছে নারীরা। এ কাজে পুরুষদের অনীহা ও অন্য পেশায় চলে যাওয়ায় হাল ধরেছেন নারীরাই।

মাটির নানা পণ্য তৈরি থেকে শুরু করে বিক্রি, সব কাজই করছেন নারীরা। আগে এ কাজে তারা পুরুষদের সাহায্য করতেন। এখন সহযোগী নয়, তারাই মূল ভূমিকায়। পালোরা গ্রামে প্রায় ১০০ পরিবারের নারীরা টিকিয়ে রেখেছেন মৃৎশিল্প।

পালপাড়ার শীপরা পাল বলেন, আমার স্বামী গণেষ পাল প্রতিমার কাজ করেন। এ কাজে যে টাকা পায় তা দিয়ে সংসার চলে না। সে জন্য আমি ঢাকনা, পিঠার সরা, কলস, ব্যাংক, পাতিলসহ বিভিন্ন মাটির জিনিস বানাই। সকাল সকাল বাড়ির কাজ শেষ করে প্রায় ১০ ঘণ্টা মাটির কাজ করি। সংসারে অলস বসে না থেকে এই সব তৈরি করি। এগুলো বিক্রি করে যে টাকা পায় তা দিয়ে সংসারের কাজে লাগে।

তিনি আরও বলেন, আমার একটি মেয়ে আছে। তার নাম শিখরিতি পাল। সে অষ্টম শ্রেণিতে পড়ে। তার লেখাপড়ার খরচ এই মাটির জিনিস বিক্রি করে দেওয়া হয়।

একই গ্রামের কনিকা পাল বলেন, ৩০ বছর ধরে হাড়ি, পাতিল, পুতুল, সড়া, পাখি ঘোড়া মাটি দিয়ে তৈরি করি। সারা বছর তেমন চাহিদা না থাকলেও ফাল্গুন-চৈত্র এই দুই মাসে মাটির জিনিসের তৈরি করার ব্যস্ততা বেড়ে যায় কয়েক গুন। মাটির বিভিন্ন জিনিস বাড়ির খালি জায়গায় সাজিয়ে রাখি। পাইকারেরা বাড়িতে বাড়িতে ঘুরে দেখে পছন্দ হলে তা কিনে নিয়ে যায়। এসব জিনিস ৬ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি করি।

পাইকার পরিতস সরকার বলেন, সামনে বৈশাখ মাস। এই মাসে গ্রামগঞ্জে মেলা অনুষ্ঠিত হয়। এই মেলায় মাটির জিনিসের চাহিদা থাকে অনেক। সে জন্য পালপাড়া এসে মাটির পুতুল, কলস, পাতিল, পিঠার সাঁজ, মুড়ির ঝানঝোর, হাতা, ঘোড়া, বাঘ, সিংহ, ফুলের টবসহ বিভিন্ন মাটির জিনিস কিনছি। মেলায় বিক্রি করার জন্য।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: