facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

দেশের বাজারে নতুন রেকর্ড গড়ল সোনা


০৮ এপ্রিল ২০২৪ সোমবার, ০৪:৪৮  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


দেশের বাজারে নতুন রেকর্ড গড়ল সোনা

দেশে এখন এক গ্রাম সোনা কিনতে ১০ হাজার ৮০ টাকা লাগবে; অর্থাৎ এক ভরি সোনার দাম পড়বে ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা (১ ভরিতে ১১.৬৬৪ গ্রাম)। দেশের ইতিহাসে এটি সোনার সর্বোচ্চ দাম।

আন্তর্জাতিক বাজারে সোনার দাম পাগলা ঘোড়ার মতো ছুটছে। এর প্রভাবে দেশে এক দিনের ব্যবধানে সোমবার সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। নতুন এই দর আজ বিকেল চারটা থেকে কার্যকর হবে।

জুয়েলার্স সমিতির সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, আজ সোমবার থেকে প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৭৪৯ টাকা বাড়ছে; গতকাল রোববার ভরিতে বেড়েছিল ১ হাজার ৭৫০ টাকা। দুই দিনের ব্যবধানে সোনার দাম ভরিতে ৩ হাজার ৪৯৯ টাকা বেড়েছে।

সোনার দাম বাড়ায় আজ থেকে হলমার্ক করা প্রতি ভরি ভালো মানের ২২ ক্যারেট সোনার দাম ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা দাঁড়াচ্ছে। ২১ ক্যারেটের সোনার দাম প্রতি ভরি ১ লাখ ১২ হাজার ২০৪ টাকা, ১৮ ক্যারেট ৯৬ হাজার ২২৪ আর সনাতন পদ্ধতির সোনার ভরি বেড়ে ৮০ হাজার ১৯০ টাকা হচ্ছে।

দাম বাড়ার আগে হলমার্ক করা প্রতি ভরি ২২ ক্যারেট ১ লাখ ১৫ হাজার ৮২৪ টাকা, ২১ ক্যারেট ১ লাখ ১০ হাজার ৫৭৫ টাকা, ২১ ক্যারেট ৯৪ হাজার ৭৭০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৮ হাজার ৯৬৫ টাকায় বিক্রি হয়েছে। তার মানে, নতুন করে আজ সোমবার ২২ ক্যারেটে ১ হাজার ৭৪৯ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটে ১ হাজার ৪৫৮ ও সনাতন পদ্ধতির সোনায় বেড়েছে ১ হাজার ২২৫ টাকা।

বিশ্ববাজারে এখন প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ২ হাজার ৩২৯ মার্কিন ডলার। ১৪ ফেব্রুয়ারি সোনার দাম ছিল দুই হাজার ডলারের নিচে। তারপর থেকেই দাম বাড়ছে। মার্কিন ডলারের বিনিময় হার বৃদ্ধির কারণে গত দুই বছর সোনার দামে সেভাবে বাড়েনি। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ নীতি সুদহার হ্রাস করবে, বাজারে এমন খবর ছড়িয়ে পড়ার পর বিশ্ববাজারে সোনার দাম এখন দ্রুত বাড়ছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: