facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

ডিপফেকের শিকার ইতালির প্রধানমন্ত্রী মেলোনি


২১ মার্চ ২০২৪ বৃহস্পতিবার, ০৪:৩৬  পিএম

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


ডিপফেকের শিকার ইতালির প্রধানমন্ত্রী মেলোনি

ডিপফেকের কবলে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। প্রধানমন্ত্রীর আধিকারিক দাবি করেছেন, এক পর্নো অভিনেতার সঙ্গে মেলোনির ডিপফেক ভিডিও বানিয়ে আমেরিকার একটি অ্যাডাল্ট সাইটে আপলোড করা হয়েছিল। পুলিশ সূত্রে জানা গেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির (এআই) মাধ্যমে নিখুঁতভাবে জর্জিয়া মেলোনির মুখাবয়ব ব্যবহার করে তৈরি হয়েছে সেই ভিডিওটি।

অনলাইন ডেটা বিশ্লেষণ করে জানা গেছে, আপলোড হওয়ার পর কয়েক লক্ষ বার দেখা হয়েছে ভিডিওটি। একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি তার ডিপফেক ভিডিও তৈরি এবং অনলাইনে প্রচার করার পরে ক্ষতিপূরণের জন্য ১০০,০০০ ইউরো চেয়েছেন। ২০২২ সালে ইতালির প্রধানমন্ত্রীর আসনে বসেছিলেন মেলোনি।

অভিযোগ, তারও আগে মেলোনির মুখ ব্যবহার করে ভিডিও বানিয়ে তা ছড়িয়ে দেওয়া হয়েছিল। সম্প্রতি বিষয়টি তাদের নজরে আসে। এর পরই কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়। আদালতের দ্বারস্থ হন মেলোনি। এই ঘটনায় বছর চল্লিশের এক ব্যক্তি ও তার বাবার (৭৩) দিকে অভিযোগের আঙুল উঠেছে। বাবা ও ছেলে মিলে নাকি ওই ভিডিওগুলো বানিয়েছিলেন। তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে। দুজনের বিরুদ্ধেই মানহানির মামলা দায়ের করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, ডিপফেক ভিডিওগুলি আপলোড করার জন্য ব্যবহৃত স্মার্টফোনটি ট্র্যাক করে পুলিশ সন্দেহভাজনদের শনাক্ত করেছে। এর মানে হলো ভিডিওগুলি সেই সময়ের থেকে যখন জর্জিয়া মেলোনি ইতালির প্রিমিয়ার ছিলেন না। ইতালীয় প্রধানমন্ত্রী জুলাই মাসে একটি আদালতের সামনে সাক্ষ্য দেবেন এবং অভিযোগে দাবি করা হয়েছে যে ভিডিওগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পর্নো ওয়েবসাইটে আপলোড করা হয়েছিল এবং কয়েক মাস ধরে "লক্ষ বার" দেখা হয়েছে।

জর্জিয়া মেলোনির আইনজীবী মারিয়া গিউলিয়া মারোঙ্গিউ জানিয়েছেন, পুরুষ সহিংসতার শিকার নারীদের সমর্থন করার জন্য মামলার ক্ষতিপূরণের পুরো অর্থ তিনি দান করবেন। এই পদক্ষেপ ক্ষমতার অপব্যবহারের শিকার নারীদের কাছে একটি বার্তা পাঠাবে যারা অভিযোগ করতে ভয় পান, তাদের এগিয়ে আসার সাহস যোগাবে। সূত্র: হিন্দুস্থান টাইমস

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিজ্ঞান ও প্রযুক্তি -এর সর্বশেষ