facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

কাবা শরিফ ও মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি


২৮ জানুয়ারি ২০২৪ রবিবার, ১০:২১  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


কাবা শরিফ ও মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি

মক্কা ও মদিনায় সবচেয়ে পবিত্র দুটি স্থান কাবা শরিফ অর্থাৎ মসজিদ আল-হারাম এবং মসজিদে নববীতে বিবাহ পড়ানোর (নিকাহ) অনুমতি দিয়েছে সৌদি আরব। হজযাত্রী ও দর্শনার্থীদের অভিজ্ঞতা সমৃদ্ধ করার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। সৌদির দৈনিক আল ওয়াতানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র মক্কা ও মদিনায় স্বস্তিতে যেন বিয়ে পড়ানো যায়, সেজন্য এই উদ্যোগ নিয়েছে সৌদির হজ ও উমরাহ মন্ত্রণালয়। বিশেষজ্ঞরা এই উদ্যোগকে উভয় অবস্থানের পবিত্রতা বিবেচনা করে সম্মানজনকভাবে অনুষ্ঠান আয়োজনের জন্য ব্যতিক্রমী পদ্ধতির উদ্ভাবনের সুযোগ হিসেবে দেখছেন।

মাসুদ আল জাবরি নামে সৌদির এক বিবাহ কর্মকর্তা জানিয়েছেন, মসজিদে বিয়ের ক্ষেত্রে ইসলামে অনুমতি আছে। মহানবী হযরত মোহাম্মদ সা. একবার এক সহযোগীর বিয়ে মসজিদে পড়িয়েছিলেন। মসজিদে নববী অথবা কাবা শরিফে যারা বিয়ে পড়াতে আসবেন তাদের কিছু নিয়মকানুন মানতে হবে বলে জানান মাসুদ আল জাবরি।

মাসুদ আল জাবরি বলেন, মদিনার যে স্থানীয় মানুষ আছেন তাদের অনেকেই এখনই মসজিদে নববীতে বিয়ের কার্য সম্পাদন করেন। বিভিন্ন কারণে মদিনাবাসী এটি করেন। মদিনার অনেক মানুষ ঐতিহ্যগতভাবে বিয়েতে তাদের সব আত্মীয়-স্বজনকে দাওয়াত দেন। বেশিরভাগ সময়ই কনের পরিবার সবার জন্য ঘরে জায়গা করতে পারে না। ফলে মসজিদে নববী বা কাবায় এসে বিয়ে পড়ানো হয়। অনেকের বিশ্বাস মসজিদের বিয়ে পড়ানো হলে সেটি মঙ্গলজনক হয়।

মসজিদে নববী অথবা কাবা শরিফে যারা বিয়ে পড়াতে আসবেন তাদের কিছু নিয়ম-কানুন মানতে হবে বলে জানিয়েছেন সৌদির এ বিবাহ কর্মকর্তা। মাসুদ আল জাবরি বলেন, জোরে শব্দ করে মুসল্লিদের বিভ্রান্ত করা যাবে না। মসজিদগুলোর পবিত্রতা রক্ষা করতে হবে এবং অতিরিক্ত পরিমাণে কফি, মিষ্টি বা অন্য কোনো খাবার আনা থেকে বিরত থাকাও গুরুত্বপূর্ণ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: