facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৬ মে সোমবার, ২০২৪

Walton

এখন ফেসবুক-ইনস্টাগ্রামে যা না করার পরামর্শ


০৬ মার্চ ২০২৪ বুধবার, ০১:৩৮  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


এখন ফেসবুক-ইনস্টাগ্রামে যা না করার পরামর্শ

মেটার মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার, থ্রেডস ব্যবহারকারীরা গতকাল মঙ্গলবার রাত ৯টার পর থেকে প্রবেশ করতে পারছিলেন না। তবে রাত সোয়া ১০টার পর থেকে পুনরায় অ্যাকাউন্টে প্রবেশ করতে পারছেন ব্যবহারকারীরা। তবে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে এখন কিছু কাজ করতে নিষেধ করেছেন।

ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, গতকাল রাত ৯টা থেকে ৯টা ৩২ মিনিট পর্যন্ত ৩ লাখ ৫২ হাজার ২৯ জন ফেসবুক ব্যবহারকারীরা অভিযোগ করেছেন। ফেসবুক ব্যবহারে অভিযোগকারীরা সমস্যার সম্মুখীন হয়েছেন।

ব্যবহারকারীরা জানান, রাত ৯টার পর হঠাৎ করেই তাদের ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে। শুধু মোবাইল ব্যবহারকারীরা নয়, কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীরাও একই সমস্যায় পড়েছেন।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক জেনিফার আলম বলেন, সারা পৃথিবীতে এই সমস্যা হয়েছে। অ্যাকাউন্ট লগ–আউট হয়ে যাওয়া, দ্বিস্তরের যাচাই পদ্ধতি (টু-ফ্যাক্টর অথেনটিকেশন) কাজ না করা ইত্যাদি সমস্যা দেখা দিয়েছিল।

এই অবস্থায় সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ সাইফুল ইসলাম খান ব্যবহারকারীদের কিছু বিষয়ে সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন।

তিনি কয়েকটি কাজ করা থেকে ব্যবহারকারীদের বিরত থাকার পরামর্শ দিয়েছেন। এগুলো হলো : ফরগেট পাসওয়ার্ডে ক্লিক না করা, ফেসবুক অ্যাপ আনইন্সটল না করা, বারবার টু-ফ্যাক্টর অথেনটিকেশনের কোড না দেওয়া এবং অ্যাপের ডেটা ক্লিয়ার না করা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিজ্ঞান ও প্রযুক্তি -এর সর্বশেষ