facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

এক্সিমে পদ্মা ব্যাংকের অধিগ্রহণ বাস্তবায়নে নিরীক্ষক নিয়োগ


১৬ এপ্রিল ২০২৪ মঙ্গলবার, ০৯:৩৩  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


এক্সিমে পদ্মা ব্যাংকের অধিগ্রহণ বাস্তবায়নে নিরীক্ষক নিয়োগ

বেসরকারি খাতের শরিয়াহভিত্তিক এক্সিম ব্যাংক এবং নাজুক পরিস্থিতিতে থাকা পদ্মা ব্যাংকের একীভূতকরণ বাস্তবায়ন করতে নিরীক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিরীক্ষা প্রতিষ্ঠান ব্যাংক দুটির সম্পদ মূল্যায়ন করবে। মঙ্গলবার (১৬ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এ তথ্য জানান।

একীভূত বিষয়ে মুখপাত্র মেজবাউল হক বলেন, এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংক একীভূতকরণ প্রক্রিয়া চলমান। ব্যাংক দুটির সম্পদ মূল্যায়ন করতে নিরীক্ষা প্রতিষ্ঠান রহমান রহমান অ্যান্ড হককে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে প্রতিষ্ঠানটি চূড়ান্ত রিপোর্ট দিতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের উপস্থিতিতে ১৮ মার্চ ব্যাংক দুটি একীভূতকরণের সমঝোতা চুক্তিতে সই করে। এটি একীভূতকরণের প্রথম ধাপ ছিল। নীতিমালা অনুযায়ী ব্যাংক একীভূতকরণে সম্মত ব্যাংকগুলোকে অনুমতি দেওয়া হবে।

একীভূত করণে বাংলাদেশ ব্যাংকের নীতিমালায় বলা হয়েছে, সম্পদ মূল্যায়নে উভয় ব্যাংককে একমত হতে হবে। তারা চুক্তিতে পৌঁছাতে না পারলে বাংলাদেশ ব্যাংক মধ্যস্থতাকারী হয়ে মতপার্থক্য দূর করতে সহায়তা করবে।

কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন পেলে দুটি ব্যাংককে কোম্পানি আইন-১৯৯৪ এর আওতায় অন্যান্য আনুষ্ঠানিকতা মানতে হবে। পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনেরও প্রয়োজন হবে এক্সিম ব্যাংকে। এরপর হাইকোর্টে আবেদন করতে হবে এবং একীভূতকরণের প্রকল্প জমা দিতে হবে।

হাইকোর্টে অনুমোদন পাওয়ার পর দুই ব্যাংকের একীভূতকরণের বিষয়টি চূড়ান্তভাবে কার্যকর হবে। একীভূত হওয়ার পর পদ্মা ব্যাংকের সম্পদ ও দায় এক্সিম ব্যাংকের সম্পদ ও দায় হিসেবে বিবেচিত হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: