facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

ইউসিবির সঙ্গে একীভূত হচ্ছে ন্যাশনাল ব্যাংক


১০ এপ্রিল ২০২৪ বুধবার, ০৩:২০  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


ইউসিবির সঙ্গে একীভূত হচ্ছে ন্যাশনাল ব্যাংক

এবার ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সঙ্গে নাজুক অবস্থায় থাকা ন্যাশনাল ব্যাংককে একীভূত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) এ নিয়ে ইউসিবি ব্যাংক কর্তৃপক্ষকে ডেকেছে বাংলাদেশ ব্যাংক। গভর্নর আব্দুর রউফ তালুকদার এ বিষয়ে উদ্যোগ নেওয়ার কথা বলেছেন ইউসিবিকে।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানায়, এ বিষয়ে আজ ইউসিবি ব্যাংকের পর্ষদের একজন সদস্য ও এমডির সঙ্গে বৈঠক করেছেন গভর্নর। ন্যাশনাল ব্যাংকের অনুপস্থিতিতেই ইউসিবিকে ব্যাংকটি একীভূত করার বিষয়ে উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

নানা অনিয়ম আর অব্যবস্থাপনার মধ্যদিয়ে চলছিল ন্যাশনাল ব্যাংক। গত ডিসেম্বরে সিকদার গ্রুপের নিয়ন্ত্রণে থাকা ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করে বাংলাদেশ ব্যাংক। মূলত ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ঋণের নিয়ম ও বিধিবিধান লঙ্ঘন করে ঋণ অনুমোদন, ব্যাংকের ব্যবস্থাপনায় অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ, ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকের শেয়ার একই পরিবারে কেন্দ্রীভূত করা, পরিচালক নির্বাচন বা পুনর্নির্বাচন প্রক্রিয়ায় বিভিন্ন জটিলতা সৃষ্টি, আর্থিক অবস্থার অবনতি, ব্যাংকিং সুশাসন ও শৃঙ্খলা বিঘ্ন করার মাধ্যমে ব্যাংক-কোম্পানি ও আমানতকারীদের স্বার্থের পরিপন্থি কর্মকাণ্ডে পর্ষদের সম্পৃক্ত থাকার ঘটনা ঘটেছে। এ কারণে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সুপারিশে আমানতকারীদের স্বার্থরক্ষা ও জনস্বার্থে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ বাতিল করা হয়।

রাষ্ট্র মালিকানাধীন সোনালী ব্যাংক একীভূত করবে অপর রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএলকে। এ নিয়ে সোমবার (৮ এপ্রিল) উভয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয়। এদিন দুই ব্যাংকের পর্ষদই একীভূত হতে রাজি হয়।

এখন ব্যাংক দুটির বোর্ডের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ব্যাংককে অবহিত করা হবে। এরপর বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী একীভূত হওয়ার প্রক্রিয়া। অর্থাৎ চূড়ান্ত সিদ্ধান্ত দেবে বাংলাদেশ ব্যাংক।

এর আগে গত ১৮ মার্চ একীভূত হওয়ার লক্ষ্যে এক্সিম ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বেসরকারি খাতের পদ্মা ব্যাংক। একীভূত হওয়ার পর এটি এক্সিম ব্যাংক নামেই কার্যক্রম পরিচালনা করবে বলে জানানো হয়। অন্যদিকে এক্সিম-পদ্মার পর বেসরকারি খাতের সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে দুর্দশাগ্রস্ত বেসিক ব্যাংক। নিজেদের উদ্যোগে একীভূত হচ্ছে এমনটা বলছেন ব্যাংক দুটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: