facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০৪ মে শনিবার, ২০২৪

Walton

আয় ও মুনাফা বেড়েছে রবি আজিয়াটার


২৩ এপ্রিল ২০২৪ মঙ্গলবার, ০৮:০২  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


আয় ও মুনাফা বেড়েছে রবি আজিয়াটার

পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) সমন্বিত আয় বেড়েছে ৭ শতাংশের বেশি। একই প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা বেড়েছে ১৫৫ শতাংশ। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সূত্রে গতকাল এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত আয় হয়েছে ২ হাজার ৫১৬ কোটি টাকা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ২ হাজার ৩৪৮ কোটি টাকা। একই প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা হয়েছে ১০৭ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৪২ কোটি টাকা।

আলোচ্য হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২০ পয়সা। যেখানে আগের হিসাব বছরে সমন্বিত ইপিএস হয়েছিল ৮ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৯৬ পয়সায়।

সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০২৩ হিসাব বছরে রবি আজিয়াটার মুনাফা বেড়েছে ৭৪ দশমিক ২৯ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামীকাল বেলা ১১টায় হাইব্রিড পদ্ধতিতে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। আলোচ্য হিসাব বছরে রবি আজিয়াটার শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬১ পয়সা। যেখানে আগের হিসাব বছরে ইপিএস ছিল ৩৫ পয়সা। সে হিসাবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৭৪ দশমিক ২৯ শতাংশ। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৭৬ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে রবি আজিয়াটার পরিচালনা পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩৫ পয়সা।

আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ হিসাব বছর শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ১২ টাকা ৮২ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১২ টাকা ৬৪ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে রবি আজিয়াটা। এর মধ্যে ২ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ ও ৩ শতাংশ নগদ অন্তর্বর্তী লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩৪ পয়সা। যেখানে আগের হিসাব বছরে সমন্বিত ইপিএস ছিল ৩৩ পয়সা। ২০২১ সালের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ১২ টাকা ৬৪ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩ টাকা ৯০ পয়সা। এর আগের ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি।

২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত রবি আজিয়াটার অনুমোদিত মূলধন ৬ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৪৬০ কোটি ৭৯ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫। এর মধ্যে ৯০ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া ১ দশমিক ৮১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৮ দশমিক ৯১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রবি আজিয়াটা শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ২৬ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ২৪ টাকা ৫০ পয়সা থেকে ৩৩ টাকা ৯০ পয়সায় ওঠানামা করেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: