facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ মার্চ মঙ্গলবার, ২০২৪

Walton

২ বছর উৎসে কর প্রত্যাহার চায় বিজিএমইএ


২৭ মে ২০১৭ শনিবার, ০৪:২৭  পিএম

শেয়ার বিজনেস24.কম


২ বছর উৎসে কর প্রত্যাহার চায় বিজিএমইএ

আগামী দুই বছরের জন্য তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর প্রত্যাহার চেয়েছে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ। একই সঙ্গে এ শিল্পের কর্পোরেট ট্যাক্স হার ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছে সংগঠনটি।

শনিবার বিজিএমইএ সভা কক্ষে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি ও আসন্ন বাজেট (২০১৭-১৮) শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি জানান বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ সহ সভাপতি মোহাম্মাদ নাসির এবং মোহাম্মদ হাসান খান বাবুসহ বিজিএমইএ অন্য কর্মকর্তারা।

তিনি বলেন, পোশাক শিল্পকে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যেতে হচ্ছে। ইউরোর দরপতন, বেক্সিট এবং গ্যাস সংকটসহ বিভিন্ন কারণে এ খাতে উৎপাদন ব্যয় বেড়েছে ১৮ শতাংশ।

বিজিএমইএ সভাপতি বলেন, দীর্ঘদিন ধরে নতুন বাজারে প্রবেশের চেষ্টা করলেও আশানুরূপ ফল পায়নি। ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও জাপানের বাজারে প্রবেশ করা যাচ্ছে না। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বাজারের ক্ষেত্রেও একই অবস্থা। সব মিলিয়ে গত ১০ মাসে নতুন বাজারে রপ্তানি প্রবৃদ্ধি মাত্র ১ দশমিক ২১ শতাংশ। গত বছর এ প্রবৃদ্ধি ছিল ১৫ থেকে ২০ শতাংশ ছিল।

এ সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণে আগামী ২ বছরের জন্য এ খাতে উৎসে কর প্রত্যাহারসহ সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেন সিদ্দিকুর রহমান।

শিল্পে নতুন বিনিয়োগ উৎসাহিত করতে শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে রাজস্ব নীতিসহ অন্য সব নীতি কৌশল ৫ বছরের জন্য স্থিতিশীল রাখার দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: