facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

মূল্যস্ম্ফীতি নিয়ন্ত্রণে মুদ্রানীতি ঘোষণা ৩১ জুলাই


৩০ জুলাই ২০১৮ সোমবার, ১০:২৯  এএম

নিজস্ব প্রতিবেদক


মূল্যস্ম্ফীতি নিয়ন্ত্রণে মুদ্রানীতি ঘোষণা ৩১ জুলাই

কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন ও মূল্যস্ম্ফীতি নিয়ন্ত্রণকে অগ্রাধিকার দিয়ে ৬ মাস মেয়াদি (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগামীকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর ফজলে কবির। নতুন মুদ্রানীতিতে বিভিন্ন লক্ষ্যমাত্রা প্রাক্কলনের ক্ষেত্রে খুব একটা পরিবর্তন আসছে না বলে জানা গেছে।

সংশ্নিষ্টরা জানান, এমনিতেই এখন মূল্যস্ম্ফীতি বাড়তির দিকে রয়েছে। নির্বাচনের বছরে পদ্মা সেতু, মেট্রোরেল, বিদ্যুৎকেন্দ্রসহ উন্নয়নমূলক কর্মকাণ্ডে গতিশীলতার ফলে মূল্যস্ম্ফীতির ওপর চাপ একটু বেশি থাকবে। এর মধ্যে আবার ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে বেসরকারি বিনিয়োগ বাড়াতে চাইছে সরকার। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার আলোকে গত ১ জুলাই থেকে ব্যাংকগুলো সিঙ্গেল ডিজিট সুদে ঋণ বিতরণের ঘোষণা দেয়। যদিও অর্থ সংকটের কারণে বেশিরভাগ ব্যাংক খুব একটা নতুন ঋণ দিতে পারছে না। তবে সরকারি-বেসরকারি বিনিয়োগ বাড়ানোর বাড়তি চাপের ফলে মূল্যস্ম্ফীতি বৃদ্ধির আশঙ্কা করছেন সংশ্নিষ্টরা।

মূল্যস্ম্ফীতি নিয়ন্ত্রণ এবং কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য মুদ্রা ও ঋণ সরবরাহ সম্পর্কে ধারণা দিতে প্রতি ৬ মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। গত অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে জুন নাগাদ বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয় ১৬ দশমিক ৮০ শতাংশ। অর্থবছর শেষে প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৬ দশমিক ৯৫ শতাংশ। অবশ্য এর আগে প্রতি মাসেই বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি অনেক বেশি ছিল। আগের মাস মে শেষেও প্রবৃদ্ধি ছিল ১৭ দশমিক ৬০ শতাংশ। ব্যাংকগুলোর ঋণে লাগাম টানতে কেন্দ্রীয় ব্যাংক গত জানুয়ারিতে ঋণ আমানত অনুপাত (এডিআর) কমানোর পর থেকে তারল্যের টানাটানির ফলে এমন হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: