facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

প্রধানমন্ত্রীর সঙ্গে মেরকেলের বৈঠক


১৮ ফেব্রুয়ারি ২০১৭ শনিবার, ০৮:৪০  পিএম

শেয়ার বিজনেস24.কম


প্রধানমন্ত্রীর সঙ্গে মেরকেলের বৈঠক

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেছেন।

শনিবার দুপুর পৌনে ১টা থেকে দেড়টা পর্যন্ত এ বৈঠক হয়। মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের ফাঁকে মিউনিখের বাইরিশার হফ হোটেলে দুই দেশের নেতাদের এ বৈঠক হয়।  বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী ও পররাষ্ট্র সচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।

দুই নেতার আলোচনায় বৈশ্বিক সন্ত্রাসবাদ ও সহিংস জঙ্গিবাদ মোকাবেলাসহ উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহযোগিতা, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হ্রাস, ইউরোপে চলমান শরণার্থী ও অভিবাসন সংকট মোকাবেলাসহ বিভিন্ন আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা বলে  ঢাকা ত্যাগের আগে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

বৈঠকের পর জার্মানির প্রতিরক্ষামন্ত্রীর আমন্ত্রণে মধ্যাহ্নভোজে যোগ দেওয়ার কথা শেখ হাসিনার। এদিনই একটি প্যানেল আলোচনায় অংশ নেবেন তিনি। বর্তমান বিশ্বে নিরাপত্তা আলোচনার সেরা ‘থিঙ্ক ট্যাঙ্ক কনফারেন্স’হিসেবে বিবেচিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে এবারই প্রথম বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী হিসেবে যোগ দিলেন শেখ হাসিনা।

বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানসহ সাড়ে চারশ প্রতিনিধি এই সম্মেলনে অংশ নিচ্ছেন। জাতিসংঘের মহাসচিবসহ ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন, গ্রিন পিস ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের প্রতিনিধিরাও এই সম্মেলনে অংশ নিচ্ছেন। ১৯৬৩ সালে মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের যাত্রা শুরু হয়। স্নায়ুযুদ্ধের পটভূমিতে তৈরি হলেও পাঁচ দশকের বেশি সময় ধরে এই সম্মেলনে বিশ্ব নিরাপত্তা ও বিভিন্ন পরিবর্তনের প্রেক্ষিত নিয়ে আলোচনা হয়ে থাকে।

সম্মেলন শেষে শনিবার রাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: