facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

দুর্নীতির অভিযোগে সুনামগঞ্জে পাউবোর নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার


১৫ এপ্রিল ২০১৭ শনিবার, ০৯:৪২  পিএম

শেয়ার বিজনেস24.কম


দুর্নীতির অভিযোগে সুনামগঞ্জে পাউবোর নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার

ফসলরক্ষা বাঁধ নির্মাণে অনিয়ম-দুর্নীতির অভিযোগে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সুনামগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিনকে প্রত্যাহার করা হয়েছে।

শনিবার তাকে প্রত্যাহার করে পাউবোর প্রধান কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে বলে জানান পাউবোর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আবদুল হাই।

আফসার উদ্দিন ও স্থানীয় কয়েকজন ঠিকাদারের বিরুদ্ধে হাওরের ফসলরক্ষায় ২৮টি বাঁধ নির্মাণের ২৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। ওই অভিযোগে অনুসন্ধানে বৃহস্পতিবার ৩ সদস্যের কমিটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

জানা গেছে, সুনামগঞ্জে পাহাড়ি ঢলে ফসলরক্ষা বাঁধ ভেঙে ১৪০টি হাওরের বোরো ধান তলিয়ে যায়। এতে জেলার দুই লাখ কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হয়। ফসল হারিয়ে দিশেহারা হয়ে পড়েন তারা। জেলায় এবার ৫ লাখ ৫২ হাজার ৯০৯ একর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিল। কৃষকদের দাবি, জেলা ৯০ শতাংশ বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কৃষি অফিস বলছে, ক্ষতির পরিমাণ প্রায় তিন লাখ একর।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে সূত্রে জানা গেছে, পাউবো হাওরের ওই ফসল রক্ষায় ৬৮ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে ফসলরক্ষা বাঁধ নির্মাণ করছে। এর মধ্যে ৪৮ কোটি টাকায় ৭৬টি বাঁধের কাজ করছেন ঠিকাদারেরা। বাকি ২০ কোটি ৮০ লাখ টাকার কাজ হচ্ছে স্থানীয়ভাবে গঠিত প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মাধ্যমে। কৃষকদের অভিযোগ, বাঁধের কাজ নির্ধারিত সময়ে না হওয়া এবং কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির কারণেই হাওরে অসময়ে এ ফসলহানি ঘটেছে।

হাওরে ফসলহানির ঘটনায় গত ১৫ দিন থেকে সুনামগঞ্জে কৃষকসহ বিভিন্ন শ্রেণি–পেশার লোকজন আন্দোলন করছেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: