facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

টানা পাঁচ দিন বন্ধ থাকবে ব্যাংক


২০ আগস্ট ২০১৮ সোমবার, ০৯:৩০  এএম

নিজস্ব প্রতিবেদক


টানা পাঁচ দিন বন্ধ থাকবে ব্যাংক

সরকারি ছুটির সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলিয়ে এবার কোরবানির ঈদে ব্যাংকগুলো বন্ধ থাকবে টানা পাঁচ দিন। লম্বা এই ছুটিতে ব্যাংকের অটোমেটেড টেলার মেশিন বা এটিএম বুথে পর্যাপ্ত টাকার সরবরাহ রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া কার্ডভিত্তিক লেনদেন যেমন এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে এবং মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনাও দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থাটি।

গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ এসংক্রান্ত নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠিয়েছে।

ওই নির্দেশনায় বলা হয়, এটিএম বুথের ক্ষেত্রে সার্বক্ষণিক সেবা নিশ্চিত করতে হবে। এটিএম বুথে কোনো ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে তা সমাধান করতে হবে। এ ছাড়া পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিতের পাশাপাশি বুথে সার্বক্ষণিক পাহারাদার মোতায়েন ও তাদের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় আরো বলা হয়েছে, পিওএস ক্ষেত্রে সার্বক্ষণিক পিওএস সেবা নিশ্চিত করা এবং জাল- জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করতে হবে। ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ লেনদেনের ক্ষেত্রে টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম (টু এফএ) ব্যবস্থা চালু রাখতে হবে। মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী সব ব্যাংক এবং তাদের সাবসিডিয়ারি কম্পানিকে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এসব ক্ষেত্রে যেকোনো অঙ্কের লেনদেনের তথ্য এসএমএস অ্যালার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে জানাতে হবে; ইলেকট্রনিক পদ্ধতিতে সব ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতকর্তা অবলম্বনে প্রচার-প্রচারণা চালাতে হবে। এ ছাড়া সার্বক্ষণিক হেল্প লাইন চালু রাখাসহ এর আগে জারিকৃত সব ধরনের নির্দেশনা যথাযথভাবে পরিপালন করতে হবে ব্যাংকগুলোকে। আগামীকাল মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিন দিন ঈদের ছুটি। এর সঙ্গে যোগ হচ্ছে শুক্র ও শনিবারের ছুটি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: