facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

আরো ৪ দিন চলবে বাণিজ্য মেলা


২৯ জানুয়ারি ২০১৮ সোমবার, ১০:৩১  এএম

নিজস্ব প্রতিবেদক


আরো ৪ দিন চলবে বাণিজ্য মেলা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় চার দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। গত ১ জানুয়ারি শুরু হওয়া এ মেলা আগামী ৩১ জানুয়ারি শেষ হওয়ার কথা ছিল। ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে সময় বাড়ানো হলো আগামী ৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

রোববার মেলা পরিদর্শনে যান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মেলা প্রাঙ্গণ পরিদর্শন শেষে মেলা সচিবালয়ে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, `এবার মেলার আয়োজন অন্য সব বছরের চেয়ে ভালো হয়েছে। এ আয়োজন উপভোগ করতে চার দিন বাড়িয়ে আরও একটু সুযোগ দেওয়া হয়েছে।`

মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উপ-পরিচালক মোহাম্মদ আবদুর রউফ সমকালকে বলেন, `মেলার সময় ১০ দিন বাড়ানোর প্রস্তাব করেছিলেন ব্যবসায়ীরা। তবে এসএসসি পরীক্ষা ও বইমেলার কথা বিবেচনা করে এত বেশি বাড়ানো সম্ভব হবে না বলে তাদের জানানো হয়। এর পরে পাঁচ দিন সময় বাড়ানোর জন্য সম্প্রতি লিখিত আবেদন করেছিলেন ব্যবসায়ীরা। এ আবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়। মন্ত্রণালয় মেলার চার দিন সময় বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে।`

আবদুর রউফ জানান, মেলার সময় বাড়ানোর ফলে ব্যবসায়ীরা যে টাকায় স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ নিয়েছিলেন, সে হিসাবেই তাদের চার দিনের অতিরিক্ত ভাড়া পরিশোধ করতে হবে। গেট ইজারার ক্ষেত্রেও একই হারে অতিরিক্ত টাকা দিতে হবে।

মেলার সময় বাড়ানোর আবেদন করে `ডিআইটিএফ ফেয়ার অ্যান্ড ফ্রেন্ডস সোসাইটি`। আবেদনে বলা হয়, শৈত্যপ্রবাহের কারণে এবার বাণিজ্য মেলার প্রথম দিকে দর্শনার্থী আসতে পারেনি। শুরুতে যথাযথ পণ্য প্রদর্শন করা সম্ভব হয়নি। ফলে বিক্রি ও প্রচারণা সম্ভব হয়নি।

মেলা গেটের ইজারাদার মীর ব্রাদার্সের স্বত্বাধিকারী মীর শহিদুল আলম সমকালকে বলেন, `মেলার শুরুতে শীতের কারণে দর্শনার্থী কম আসায় ক্ষতি হয়েছে। মেলার শেষভাগে সব সময় লোক বেশি হয়। এখন সময় বাড়ানোয় ক্রেতা ও দর্শনার্থী বেশি আসলে ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব হবে।`

সময় বাড়ানোয় মেলা শেষ হবে আগামী রোববার। এতে আগামী শুক্র ও শনিবার দুটি ছুটির দিন পাওয়ায় ভালো কেনাবেচা হবে বলে আশা করছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো।

গত বছরেও ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে চার দিন মেলার সময় বাড়ানো হয়েছিল। এর আগে ২০১৫ সালে রাজনৈতিক অস্থিরতার মধ্যে মেলা শুরু হয়। ওই বছর হরতাল ও অবরোধের কারণে মেলার সময় বাড়ানো হয় ১০ দিন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: