facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

৩ মার্চেন্ট ব্যাংকের আইপিও কোটা বাতিল


২৪ ফেব্রুয়ারি ২০২১ বুধবার, ০৭:১৯  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


৩ মার্চেন্ট ব্যাংকের আইপিও কোটা বাতিল

বিধিমালা লঙ্ঘনের কারণে তিনটি মার্চেন্ট ব্যাংকের আইপিও কোটা সুবিধা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার (২৪ ফেব্রুয়ারি) বিএসইসির ৭৬৩তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জান গেছে।

জানা গেছে, বেঙ্গল ইনভেস্টমেন্টস লিমিটেড, সিএপিএম এডভাইজরি লিমিটেড এবং পিএলএফএস ইনভেস্টমেন্টস লিমিটেড (মার্চেন্ট ব্যাংকার্স) কর্তৃক বিধিমালা লঙ্ঘনের জন্য প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) কোটা সুবিধা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এছাড়ও প্রতিষ্ঠানসমূহ ২০২১ সালের ৩০ জুনের মধ্যে মুলধন ঘাটতি পূরণে ব্যর্থ হলে তাদের মার্চেন্ট ব্যাংকার নিবন্ধন সনদ বাতিলের প্রক্রিয়া শুরু হবে হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।

অন্যদিকে তিন ব্রোকারেজ হাউজকে ৯ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ব্রোকারেজ হাউজগুলো হচ্ছে- নেক্সাস সিকিউরিটিজ, এমটিবি সিকিউরিটিজ ও ফার্স্ট লীড সিকিউরিটিজ।

এরমধ্যে বিভিন্ন সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে নেক্সাস সিকিউরিটিজকে ২ লাখ টাকা ও এমটিবি সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আর ফার্স্ট লীড সিকিউরিটিজের বিরুদ্ধে সিরাজুল হক, নাসিমা বেগম, ড. এমএ আহাদ ও আয়েশা তাসনিম ইশিতার অভিযোগের ভিত্তিতে সিকিউরিটিজ ভঙ্গ প্রমাণিত হওয়ায়, হাউজটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: