facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

২.৫ কোটির অতিরিক্ত করে ২৬ কোটি টাকার বোনাস লভ্যাংশ


০১ ফেব্রুয়ারি ২০২৩ বুধবার, ১১:০৯  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


২.৫ কোটির অতিরিক্ত করে ২৬ কোটি টাকার বোনাস লভ্যাংশ

সিকিউরিটিজ আইন না মানায় পুঁজিবাজারে তালিকাভুক্ত এসএস স্টিলকে গুনতে হবে অতিরিক্ত কর। কোম্পানিগুলোর জন্য মোট লভ্যাংশের অর্ধেক নগদ দেওয়ার বিধান রয়েছে। অন্যথায় অতিরিক্ত করারোপের আওতায় পড়তে হয়। এই বিধানের পরেও এসএস স্টিলের পরিচালনা পর্ষদ আগের বছরের ন্যায় এবারও নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করেছে। ফলে কোম্পানিটিকে জরিমানা স্বরূপ বোনাস শেয়ারের ওপর ১০ শতাংশ হারে প্রায় আড়াই কোটি টাকার বেশি কর প্রদান করতে হবে।

২০১৯-২০ অর্থবছরের আয়কর পরিপত্র অনুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে কমপক্ষে বোনাস লভ্যাংশের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে। যদি বোনাসের পরিমাণ নগদের চেয়ে বেশি হয়, তাহলে পুরো বোনাস শেয়ারের ওপর ১০ শতাংশ হারে করারোপ করা হবে।

এই বিধান সত্ত্বেও মঙ্গলবার (৩১ জানুয়ারি) এসএস স্টিলের পরিচালনা পর্ষদ ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ ও সবার জন্য ৮ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে ২৬ কোটি ২৯ লাখ ৬ হাজার ৫৬০ টাকার বোনাস শেয়ার দেবে। যেখানে মাত্র ৪ কোটি ৪৮ লাখ টাকার নগদ লভ্যাংশ দেওয়া হবে।

বিধান অনুযায়ী, নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করায় এসএস স্টিলকে ২৬ কোটি ২৯ লাখ ৬ হাজার ৫৬০ টাকার উপরে ১০ শতাংশ হারে ২ লাখ ৬২ লাখ ৯০ হাজার ৬৫৬ টাকার অতিরিক্ত কর প্রদান করতে হবে।

বোনাস শেয়ারের বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যবসা সম্প্রসারণের জন্য অর্থের প্রয়োজন। এজন্য মুনাফা রেখে দিয়ে বোনাস শেয়ার দিতে হয়েছে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: