facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

১ কোটি ৮ লাখ ইউরো ঋণ পাচ্ছে এনভয় টেক্সটাইল


০৫ ডিসেম্বর ২০২২ সোমবার, ০২:২২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


১ কোটি ৮ লাখ ইউরো ঋণ পাচ্ছে এনভয় টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড দ্বিতীয় স্পিনিং ইউনিটের (ব্লেন্ডেড ইয়ার্ন প্রকল্প) জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকে ১ কোটি ৮ লাখ ইউরো দীর্ঘমেয়াদি ঋণ পাচ্ছে। এডিবির শর্ত পরিপালনসহ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ডের (বিডা) কাছ থেকে এরই মধ্যে ঋণের বিষয়ে অনুমোদন পেয়েছে কোম্পানিটি। ৪ ডিসেম্বর রোববার কোম্পানিটির পর্ষদ সভায় ঋণের বিষয়টি চূড়ান্ত অনুমোদন করা হয়েছে। এডিবির সঙ্গে আনুষ্ঠানিক ঋণ চুক্তি স্বাক্ষরের পর এ অর্থ বুঝে পাবে এনভয় টেক্সটাইলস।

এডিবির ঋণের বিষয়ে পর্ষদ সভার পর রোববার এনভয় টেক্সটাইলসের পক্ষ থেকে একটি মূল্যসংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করা হয়। এতে বলা হয়, এডিবির সঙ্গে ১ কোটি ৮ লাখ ইউরোর দীর্ঘমেয়াদি ঋণ চুক্তি স্বাক্ষরের বিষয়টিতে পর্ষদ সম্মতি দিয়েছে। এ ঋণের অর্থে কোম্পানির দ্বিতীয় স্পিনিং ইউনিটের জন্য যন্ত্রপাতি ও আনুষঙ্গিক অন্য সরঞ্জামাদি কেনা হবে। দেড় বছরের গ্রেস পিরিয়ডসহ ঋণের মেয়াদ সাত বছর। গ্রেস পিরিয়ডের পর থেকে অর্ধবার্ষিক ভিত্তিতে ঋণের কিস্তি পরিশোধ করতে হবে। এনভয় টেক্সটাইলসের নতুন ইউনিটটি আরো বেশি জ্বালানিসাশ্রয়ী এবং এর বার্ষিক ৩ হাজার ৬০০ টন ডেনিম ফ্যাব্রিকস উৎপাদনের সক্ষমতা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে এনভয় টেক্সটাইলসের কোম্পানি সচিব এম সাইফুল ইসলাম চৌধুরী বলেন, ঋণের বিষয়ে আমরা এডিবির সব শর্ত পরিপালন করেছি। বিডার কাছ থেকে এরই মধ্যে অনুমোদন পাওয়া গেছে। এডিবিও ঋণের বিষয়টি নিশ্চিত করেছে। শুধু এ বিষয়ে পর্ষদের অনুমোদন নেয়ার বিষয়টি বাকি ছিল, যা গতকাল বাস্তবায়ন করা হয়েছে। এখন শুধু এডিবির সঙ্গে ঋণ চুক্তি স্বাক্ষরের আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। টাকার বিপরীতে ডলারের বিনিময় হারে অস্থিরতার কারণে আমাদের অনুরোধে ডলারের পরিবর্তে ইউরোতে এ ঋণ দেয়ার বিষয়ে এডিবি রাজি হয়েছে বলে জানান তিনি।

আজ সোমবার এনভয় টেক্সটাইলের শেয়ার দর ছিল ৪৩ টাকা ৯০ পয়সা। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৬ পয়সা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: