facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

হজ করার সুযোগ পাচ্ছে সবাই


০৪ অক্টোবর ২০২২ মঙ্গলবার, ০৯:৫০  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


হজ করার সুযোগ পাচ্ছে সবাই

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর বয়সের সীমাবদ্ধতায় সীমিতসংখ্যক মুসল্লি সৌদি আরবে হজ পালনের সুযোগ পেলেও আগামী বছর থেকে তা পরিবর্তন হচ্ছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সচিবালয়ে ৪ অক্টোবর মঙ্গলবার রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের (আরআরএফ) নেতাদের সঙ্গে মতবিনিময়ে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘সৌদি সরকারের সঙ্গে আমাদের যতটুকু আন-অফিশিয়াল কথা হয়েছে, সেই অনুযায়ী তাদের বিষয়ে যতটুকু জেনেছি, এবার হয়তো পূর্ণ হজই হবে। গত বছর আমাদের যেটা হয়েছিল সেটা হয়তো নাও হতে পারে, এবার হয়তো রেশিও হিসেবে আমরা যতটুকু পাওয়ার ততটুকু পাব।

‘আর ৬৫ বছরের বিধিনিষেধের বিষয়টিও এবার নাও থাকতে পারে। আমরা এ জিনিসটা ইতোমধ্যে তাদের কাছে জানতে পেরেছি। এটা যদি হয়, তাহলে আমাদের সিরিয়াল মেইনটেইন করে সহজে হয়ে যাবে।’

করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বিদেশিদের হজ পালনের সুযোগ দেয়নি সৌদি সরকার। তবে ২০২২ সালে করোনার প্রকোপ কমে এলে সীমিতসংখ্যক বিদেশিদের হজ পালনে সৌদি যাওয়ার সুযোগ দেয়া হয়। প্রতি বছর সাধারণত ২০ থেকে ২৫ লাখ মানুষ হজ পালনের অনুমতি পান। কিন্তু এ বছর এ সুযোগ পান মাত্র ১০ লাখ জন। এর মধ্যে বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পান ৫৭ হাজার মুসল্লি।

এবার ৬৫ বছরের বেশি বয়সীদের হজ পালনের সুযোগ দেয়নি সৌদি সরকার। ফলে প্রাক-নিবন্ধন করেও অনেকে হজে যেতে পারেননি।

প্রতিমন্ত্রী বলেন, ‘গত বছর ১০ হাজার হজে যেতে পারেননি। এর মধ্যে ৭ হাজার রিপ্লেস করেছে তারা। আর বাকি ৩ হাজার আমরা ইচ্ছামতো, যে গেছে তাকে ব্যবস্থা করে দিতে পেরেছি।

‘আগামী বছর এ সিস্টেম চালু হলে কারও কোনো আবদার রক্ষা করার সুযোগ আমাদের থাকবে না। তখন পুরো সিরিয়াল মেইনটেইন করতে হবে। আমাদের জন্য সেটা ভালো।’

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: